বাড়ছে জল্পনা, বাজারে প্রায় বিলুপ্ত হয়ে যাচ্ছে ২০০০ টাকার নোট

আজ থেকে সাত বছর আগে আচমকাই এক বড় সিদ্ধান্ত নিয়েছিলেন দেশের প্রধানমন্ত্রী। ২০১৬ সালে কেন্দ্রের বিজেপি সরকার পুরনো ৫০০ টাকার নোট বদলে নতুন নোট আনে এবং ১০০০ টাকার নোট বাতিল করে আনা হয় ২০০০ টাকার নোট। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নিজে দাবি করেছিলেন যে, ণোটবন্দির ফলে দুর্নীতি মুক্ত হবে দেশ। কালো টাকা ঘরে ফিরবে।

ধূমধাম করে এই নোট বাজারে এসেছিল। নোটে চিপ আছে থেকে শুরু করে নানা গুঞ্জন এই নোটকে নিয়ে ছড়িয়ে পড়েছিল সর্বত্র। নোটবন্দির পর সব থেকে বেশি আলোচিত সেই ২০০০ টাকার নোটের এখন আর দেখা মেলে না বললেই চলে। তবে কি বাজার থেকে ক্রমেই গায়েব হয়ে যাচ্ছে এটি? সম্প্রতি এই বিষয়ে অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ মন্তব্য করলেন। 

এই ২০০০ টাকার নোট প্রসঙ্গে সংসদে প্রশ্ন উঠলে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ জানান, নোটের সঙ্গে সরকারের কোনও সম্পর্ক নেই। এটিএম মেশিনে এই নোট রাখা হবে কিনা সে বিষয়ে ব্যাঙ্কগুলিকে কোনও রকম নির্দেশ কেন্দ্র দেয়নি তাই এই ব্যাপারে তারাই স্বাধীনভাবে সিদ্ধান্ত নেবে। এক কথায়, ২০০০ টাকার নোটের বিষয়টি তিনি যে স্পষ্টত এড়িয়ে গেলেন তা বলাই বাহুল্য। এদিকে আরটিআই সূত্রে জানা গিয়েছে, গত তিন বছরে কোনও নতুন ২০০০ টাকার নোট ছাপানোই হয়নি। ফলে সার্বিকভাবে বাজারে এটি প্রায় বিলুপ্ত হয়ে যাচ্ছে।