চলতি মাস শেষেই ধর্নায় বসতে চলেছেন মুখ্যমন্ত্রী

কেন্দ্র সরকার ও রাজ্য সরকারের বিবাদ বরাবরের। বারংবার কেন্দ্র সরকারের বিরুদ্ধে একাধিক অভিযোগ তুলেছে রাজ্য সরকারের। এরই মাঝে বারংবার বঞ্চনার ইস্যুতে বড় সিদ্ধান্ত নিলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। চলতি মাস শেষেই আগামী ২৯ এবং ৩০ মার্চ আম্বেডকর মূর্তির সামনে মমতা বন্দ্যোপাধ্যায় ধর্নায় বসতে চলেছেন। মুখ্যমন্ত্রী নিযে জানিয়েছেন, ২৯ তারিখ বেলা ১২টায় ধর্নায় বসবেন তিনি আবার পরের দিন ৩০ তারিখ সন্ধ্যাবেলা শেষ করবেন।

একাধিক প্রকল্পের ইস্যুতে মমতা বন্দ্যোপাধ্যায়ের দীর্ঘ দিনের অভিযোগ যে, কেন্দ্রীয় সরকার বাংলাকে প্রাপ্য টাকা দেয় না। তিনি এদিনও জানিয়েছেন, এবারেও বাংলাকে এক টাকা দেওয়া হয়নি। একমাত্র রাজ্য বাংলা যাকে কিছুই দেওয়া হয়নি। তাঁর দাবি, ১০০ দিনের কাজের বকেয়া টাকা-সহ একাধিক ক্ষেত্রে কেন্দ্র বঞ্চনা করেছে। অভিযোগ, ৫৫ লক্ষ বাড়ির টাকা বকেয়া আছে। এদিকে ১১ লক্ষ বাড়ি রাজ্য সরকার করেছে, ১২ টি নতুন রাস্তাও করা হচ্ছে।

বিভিন্ন প্রকল্প খাতে রাজ্য ১ লক্ষ ১৫ হাজার কোটি টাকা পায়, কিন্তু প্রধানমন্ত্রীর কাছে দরবার করেও কিছু হয়নি। মুখ্যমন্ত্রী জানিয়েছেন, প্রধানমন্ত্রী ছাড়াও স্বরাষ্ট্রমন্ত্রীকেও অবগত করা হয়েছে এই বিষয়ে। কিন্তু তা সত্ত্বেও কিছু পদক্ষেপ নেওয়া হয়নি। সেই প্রেক্ষিতেই মোদী সরকারের একনায়কতন্ত্র মনোভাবের বিরুদ্ধে ধর্নায় বসতে চলেছেন তিনি। তাঁর হুঁশিয়ারি, আন্দোলন ব্লক স্তরে ছড়িয়ে দেওয়া হবে।