বৃষ্টির পূর্বাভাষ রাজ্যে

প্রায় বিদায়ের পথে শীত। চলতি মাস অর্থাৎ ফেব্রুয়ারি শেষ হতে এখনও এক সপ্তাহ দেরি কিন্তু গরমের ভাব পড়ে গিয়েছে। এই অবস্থায় আবার ঝড়-বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। জানান হয়েছে, উত্তরবঙ্গের বেশ কয়েকটি জেলায় আগামী কয়েক ঘণ্টায় বৃষ্টি হবে। আপাতত কিছু জেলায় হালকা ঝড় হয়েছে তবে তার গতিবেগ বেশি ছিল না। কিন্তু বৃষ্টি হলেও যে শীতের দাপট আবার ফিরে আসবে এমনটাও নয়।

জানা গিয়েছে, উত্তরবঙ্গের কয়েকটি জায়গায় যেমন ওদলাবাড়ি, মালবাজার, আলিপুরদুয়ারে হালকা বৃষ্টি হয়েছে সঙ্গে ছিল দমকা হাওয়া। আগামী কয়েক ঘণ্টায় ডুয়ার্স এবং তার লাগোয়া এলাকায় ঝড়-বৃষ্টি হতে পারে বলে পূর্বাভাস রয়েছে। তবে কলকাতা বা দক্ষিণবঙ্গে এখনই কোনও বৃষ্টি বা ঝড়ের আভাস নেই। এমনিতেই আগে জানান হয়েছিল যে, ফেব্রুয়ারি মাসের মধ্যেই গরমের পারদ বাড়বে বাংলায়। ৩০-৩৫ ডিগ্রি হয়ে যেতে পারে তাপমাত্রা।

হাওয়া অফিস পূর্বাভাস দিয়েছিল চলতি সপ্তাহ থেকেই তাপমাত্রা বাড়বে প্রায় ৩ থেকে ৫ ডিগ্রি সেলসিয়াস। এমনিতেই শেষ কদিন ধরে দক্ষিণে হাওয়ার প্রভাব বেড়েছে। সেই রেশ বজায় থাকবে বলেই জানান হয়েছে। জানা গিয়েছে, বঙ্গোপসাগরে পূর্ব বাংলাদেশ সন্নিহিত অঞ্চলে একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। যে কারণে রাজ্যে সাগরের দিক থেকে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প ঢুকছে। সেটাই শীত বিদায়ের অন্যতম বড় কারণ। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *