মিড ডে মিলের দুর্নীতি নিয়ে সোচ্চার হলেন বিরোধী দলনেতা

বিগত বেশ কিছুমাস ধরে রাজ্যে জুড়ে একাধিক দুর্নীতির অভিযোগ নিয়ে তোলপাড় পরিস্থিতির সৃষ্টি হয়েছে। যতদিন এগিয়ে চলেছে ততই প্রকাশ্যে এসেছে একের পর এক তথ্য, নাম জড়িয়েছে একাধিকের। এমনকি গ্রেফতার হয়ে জেলে হয়েছে অনেকের। এই পরিস্থিতিতে কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের এক রিপোর্টে বলা হয়েছে, ছয় মাসে এই রাজ্যে মিড ডে মিল বাবদ অন্তত ১০০ কোটি টাকার দুর্নীতি করা হয়েছে।

এই রিপোর্টকে হাতিয়ার করে এবার পশ্চিমবঙ্গ সরকারকে নিশানা করলেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। একটি টুইটে তিনি লেখেন, ‘জয়েন্ট রিভিউ মিশনের রিপোর্টে উল্লেখ করা হয়েছে, রাজ্য সরকার মিড ডে মিলে ১০০ কোটি টাকা বেশি দেখিয়েছে। আমি তো আগেই বিলেছিলাম, পড়ুয়াদের খাবারের প্লেট থেকেও চুরি করতে ইতস্তত করে না তৃণমূল সরকার।’

নন্দীগ্রামের বিজেপি বিধায়ক আরও লেখেন, ‘মাত্র ২টি ত্রৈমাসিকেই ১০০ কোটির তছরুপ, গত ১২ বছরে কত টাকা চুরি হয়েছে ভাবুন! প্রশাসন চালানোর নামে দিনেদুপুরে ডাকাতি করছে রাজ্য সরকার।’ মিড ডে মিল নিয়ে রাজ্য সরকারের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ অনেকদিন ধরেই করে আসছিলেন বিরোধী দলগুলি। এরই মধ্যে কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের রিপোর্টে তোলপাড় রাজ্য রাজনীতি।