রাস্তাশ্রী প্রকল্প নিয়ে পর্যালোচনায় রাজ্য সরকার

রাজ্য জুড়ে ঘোষিত একাধিক প্রকল্পের মাঝে ‘রাস্তাশ্রী’ হল অন্যতম প্রকল্প। গ্রামবাংলায় নতুন সড়ক নির্মাণ ও পুরনো রাস্তা সংস্কারের জন্য নতুন প্রকল্প রাস্তাশ্রীর নাম ঘোষণা হয়েছে। রাজ্য বাজেটে ঘোষিত সেই প্রকল্পের অগ্রগতি পর্যালোচনা করতে মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী শনিবার জেলা প্রশাসনের সঙ্গে বৈঠকে বসছেন।

রাজ্য সরকারের তরফে ‘রাস্তাশ্রী’ প্রকল্প ঘোষণা করার পর থেকেই গ্রামীণ এলাকার রাস্তা নির্মাণ ও সংস্কারের পদ্ধতিগত বিষয় নিয়ে বিস্তারিত গাইডলাইন দেওয়া হয়েছে। এদিকে নজরদারির জন্য পঞ্চায়েত দফতর থেকে পৃথক পোর্টাল এবং অ্যাপ তৈরি করতে বলা হয়েছে। বলা হয়েছে, যে গ্রামীণ রাস্তার সংস্কার করা হবে সেগুলিকে বাধ্যতামূলকভাবে জিও ট্যাগিং করতে হবে। পঞ্চায়েত দফতর থেকে জেলাশাসকদের জানিয়ে দেওয়া হয়েছে, আগামী ২৭ মার্চের রাজ্যের সাড়ে আট হাজার রাস্তার টেন্ডার প্রক্রিয়া শেষ করে কাজ শুরুর ওয়ার্ক অর্ডার দিতে হবে।

অন্যদিকে জেলাশাসকদের পরিষ্কার জানিয়ে দেওয়া হয়েছে, গ্রাম পঞ্চায়েত বা পঞ্চায়েত সমিতিকে টেন্ডার প্রক্রিয়ায় যুক্ত করা যাবে না। মহকুমা শাসক, বিডিও বা জেলাশাসকের অফিস থেকে প্রশাসনিকভাবে টেন্ডার ডাকতে হবে। আর জেলাপরিষদের বৈঠকে রাস্তা সংস্কারের সিদ্ধান্ত পোর্টালে তুলে দিতে হবে। বাজেটে ‘রাস্তাশ্রী’ প্রকল্পে ৩ হাজার কোটি টাকা বরাদ্দের প্রস্তাব দেওয়া হয়েছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *