বেসিক হোম লোন বি সিরিজের অর্থায়নে ১০.৬ মিলিয়ন সুরক্ষিত করে

বেসিক হোম লোন, মর্টগেজ বিতরণের ফিনটেক প্ল্যাটফর্ম, সিরিজ বি তহবিল রাউন্ডে ১০.৬ মিলিয়ন ডলার (৮৭.৫ কোটি টাকা) সংগ্রহ করেছে৷ বিনিয়োগের নেতৃত্বে ছিল জার্মান জায়ান্ট বার্টেলসম্যান এসই অ্যান্ড কো. কেগাএ-এর কৌশলগত বিনিয়োগকারী শাখা বার্টেলসম্যান ইন্ডিয়া ইনভেস্টমেন্টস (বিআইআই), এবং ক্রেসেন্ট এন্টারপ্রাইজ-এর ভেঞ্চার ক্যাপিটাল প্ল্যাটফর্ম সিই-ভেঞ্চারস একটি লিডিং গ্লোবাল, বৈচিত্র্যময় বিজনেস, প্রধান কার্যালয় অবস্থিত ইউএই-তে। বর্তমান বিনিয়োগকারী আশীষ কাচোলিয়া, যিনি একজন সুপরিচিত ইকুইটি বিনিয়োগকারী, আরও বিনিয়োগের সঙ্গে বেসিকে তার অংশীদারিত্ব বৃদ্ধি করেছেন। এই রাউন্ডে কোম্পানি গৃহাস, লেটস ভেঞ্চার, নাইন ইউনিকর্নস এবং ভেঞ্চার ক্যাটালিস্ট সহ বিদ্যমান বিনিয়োগকারীদের অংশগ্রহণও দেখেছে। ডেক্সটার ক্যাপিটাল এই রাউন্ডের জন্য বেসিকের একচেটিয়া উপদেষ্টা হিসেবে কাজ করেছে। বেসিক হোম লোন নতুন সংগৃহীত তহবিল বাজারে তাদের উপস্থিতি বাড়াতে, নিজস্ব লেন্ডিং বুক তৈরিতে এবং প্রযুক্তিগত সক্ষমতা বাড়াতে ব্যবহার করার পরিকল্পনা করেছে। গুরুগ্রাম-সদর দফতরে ফিনটেক স্টার্টআপ তিন রাউন্ডের তহবিল জুড়ে ৮.৭ মিলিয়ন ডলার সংগ্রহ করেছে। প্রতিষ্ঠার পর থেকে, বেসিক টায়ার টু ও থ্রি শহরে ৬৫০ টিরও বেশি জেলা জুড়ে প্রায় আড়াই লক্ষ পরিবারকে তাদের নিজস্ব বাড়ি তৈরিতে এবং দেড় হাজার জনের পরোক্ষ কর্মসংস্থান সৃষ্টিতে সহায়তা করেছে।  কোম্পানিটি মোট ১২ বিলিয়ন ডলার এরও বেশি ঋণের আবেদন সংগ্রহ করেছে এবং তার ঋণদাতার নেটওয়ার্কের মাধ্যমে ১.১ বিলিয়নের বেশি ঋণ বিতরণ করেছে।

বেসিক হোম লোনের সিইও এবং সহ-প্রতিষ্ঠাতা অতুল মঙ্গা বলেছেন, “ভারতে টায়ার টু এবং টায়ার থ্রি শহর জুড়ে বসবাসকারী লক্ষ লক্ষ মানুষের কাছে বাড়ির মালিকানাপ্রাপ্তিকে আরও সহজ করে তুলতে আমাদের যাত্রায় বার্টেলসম্যানকে বিনিয়োগকারী হিসাবে পেয়ে আমরা রোমাঞ্চিত৷”

“এই নতুন রাউন্ডে প্রাপ্ত তহবিলের সাহায্যে আমাদের লক্ষ্য থাকবে আমাদের সীমা প্রসারিত করা, প্রযুক্তিগত সক্ষমতা উন্নত করা এবং ভোক্তা এবং বাস্তুতন্ত্রের ক্রমবর্ধমান চাহিদা পূরণের জন্য উপযোগী আর্থিক পণ্য প্রবর্তন। আমরা পরবর্তিতে ঋণদাতাদের সঙ্গে আমাদের রিস্ক শেয়ারিং এফএলডিজি (ফার্স্ট লস ডিফল্ট গ্যারান্টি) ব্যবসাকে আরও প্রসারিত করব, যা আমাদের আরও বৃহত্তর শ্রোতাদের চাহিদা পূরণ করতে সাহায্য করবে এবং ভারতের হাউজিং ইকোসিস্টেমে সত্যিকারের প্রভাব আনতে উদ্ভাবনী সমাধান অফার করবে,” মঙ্গা যোগ করেছেন, যিনি  ২০২৪ সালে ইটি সোশ্যাল অন্ট্রোপ্রনিওর অফ দ্য ইয়ার এবং বিজনেসওয়ার্ল্ড ফর্টি ইউ ফর্টি অ্যাওয়ার্ডে ভূষিত হয়েছেন। বার্টেলসম্যান ইন্ডিয়া ইনভেস্টমেন্টের অংশীদার রোহিত সুদ বলেছেন: “বেসিক হোম লোন বিশেষ করে টায়ার টু-থ্রি শহরের নিম্ন আয়ের ঋণগ্রহীতাদের গৃহঋণ পাওয়ার অভিজ্ঞতায় বৈপ্লবিক পরিবর্তন নিয়ে আসছে। এর উচ্চতর প্রযুক্তি স্ট্যাকের সঙ্গে, এটি শিল্পে একটি সহজ, অনন্য, এবং স্বচ্ছ সমাধান তৈরি করেছে এবং তিন বছরেরও কম সময়ে ঋণদাতাদের কাছে অন্যতম লিডিং চ্যানেল পার্টনার হয়ে উঠেছে। আমরা এই সেক্টরে সরকারী নীতি, ক্রমশ বেড়ে চলা “নিউক্লিয়ারাইজেশন” এবং ক্রয়ক্ষমতার উন্নতির কারণে শক্তিশালী টেলওয়াইন্ড দেখতে পারছি। এই যাত্রায় অতুল এবং কল্যাণের সঙ্গে যোগ দিতে পেরে আমরা গর্বিত।”

সিই ভেঞ্চারস-এর ভাইস প্রেসিডেন্ট সুদর্শন পারীক বলেন, “সিই ভেঞ্চার-এ আমরা এমন কোম্পানিকে সমর্থন করতে প্রতিশ্রুতিবদ্ধ যারা প্রযুক্তিগত সুবিধা দিয়ে বাজারের গুরুত্বপূর্ণ চাহিদা পূরণ করে৷ বেসিক হোম লোনের উদ্ভাবনী পদ্ধতি টায়ার টু এবং থ্রি শহরের জন্য হোম লোন পাওয়াকে সহজ করে তোলে। তাদের অন গ্রাউন্ড এক্সপার্টিজের সঙ্গে প্রযুক্তির মিশ্রণ যথেষ্ট  ইমপ্রেসিভ, এবং আমরা ভারতে হাউজিং ফাইন্যান্স ইকোসিস্টেমের রূপান্তরে তাদের যাত্রার অংশ হতে পেরে আনন্দিত।”২০২০ সালে অন্তর্ভুক্ত করা, বেসিক হোম লোন একটি প্রযুক্তি-চালিত মর্টগেজ মার্কেটপ্লেস যা টায়ার টু এবং থ্রি শহরের ঋণগ্রহীতাদের জন্য হোম লোন প্রক্রিয়াকে সহজ করে তোলে। এর বিস্তৃত এজেন্ট নেটওয়ার্কের মাধ্যমে, কোম্পানি ব্যবহারকারীদের আবেদন প্রক্রিয়ায় গাইড করার সময় একাধিক ঋণদাতাদের থেকে প্রাপ্ত ঋণের পরিমাণ তুলনা করার সুযোগও দেয়। একটি হাব-এন্ড-স্পোক মডেল ব্যবহার করে, বেসিক ১০টি শহরে হাব স্থাপন করেছে এবং পনেরো হাজার এজেন্ট নেটওয়ার্কের মাধ্যমে ৩০টি শহরে গ্রাহকদের পরিষেবা দিচ্ছে। মাত্র তিন বছরে, বেসিক ঋণদাতাদের জন্য একটি শীর্ষ চ্যানেল পার্টনার হিসাবে আবির্ভূত হয়েছে, এবং ঋণদাতাদের সঙ্গে ঋণগ্রহীতাদের কার্যকরভাবে মিলিয়ে দিয়ে তারা ৭৫% লগইন-টু-স্যাংশান রেট অর্জন করেছে। ভারতের আবাসন খাত একটি রূপান্তরমূলক বিবর্তনের সাক্ষী, যা প্রধানমন্ত্রী আবাস যোজনা (পিএমএওয়াই)-এর মতো অনুকূল সরকারী নীতি দ্বারা চালিত যা অ্যাক্সেসিবিলিটি এবং গ্রোথ উভয়কেই তুলে ধরে। কোম্পানিটি গত ২৪ মাসে তার প্রযুক্তি-সক্ষম মর্টগেজ সমাধানের নেতৃত্বে ১০ গুণ রাজস্ব বৃদ্ধি অর্জন করেছে।