বাংলাদেশে “ব্যতিক্রম এডুকেশন কনক্লেভ” আয়োজনে ব্যতিক্রম মাসদো

ভারত ও বাংলাদেশের মধ্যে সামাজিক, সাংস্কৃতিক, এবং অর্থনৈতিক সম্পর্ক শক্তিশালী ও উন্নত করতে ব্যতিক্রম মাসদো বাংলাদেশে এডুকেশনাল কনক্লেভ আয়োজন করতে চলেছে। এটি অসমের এই বিশিষ্ট সামাজিক-সাংস্কৃতিক সংগঠন। বাংলাদেশের ঢাকার ঢাকা ক্লাবে উদ্বোধনী “ব্যতিক্রম এডুকেশন কনক্লেভ” আয়োজন করা হবে ২০২৪ সালের ১০ জুন। এই এডুকেশনাল কনক্লেভ ভারত ও বাংলাদেশের মধ্যে শিক্ষা বিনিময় বৃদ্ধি এবং যোগাযোগের সেতু নির্মাণের লক্ষ্যে পূর্ব ভারত ও বাংলাদেশের বিশ্ববিদ্যালয় এবং শিক্ষা প্রতিষ্ঠানগুলিকে একত্রিত করবে। অ্যাসিস্ট্যান্ট হাইকমিশন অব বাংলাদেশ ইন গুয়াহাটি, জেআইএস ইউনিভার্সিটি, ফ্রেন্ডস অফ বাংলাদেশ, তরুন আইএএস প্রমুখ এই ইভেন্টকে সমর্থন করেছে৷

দুই দেশের মধ্যে শিক্ষাগত সম্পর্ক জোরদার করতে মহাপুরুষ শ্রীমন্ত শঙ্করদেব বিশ্ববিদ্যালয়, জেআইএস বিশ্ববিদ্যালয়, ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, সিস্টার নিবেদিতা ইউনিভার্সিটি, জ্ঞান শিক্ষা প্রতিষ্ঠান, সিইসি, সার্ক এবং আরও অনেক মর্যাদাপূর্ণ প্রতিষ্ঠান এই অনুষ্ঠানে অংশ নেবে বলে জানা গিয়েছে। ব্যতিক্রম মাসদো-এর সভাপতি ডাঃ সৌমেন ভারতীয় এই উদ্যোগ দুই দেশের মধ্যে সম্পর্ক ভালো করবে বলে মনে করছেন। এমনকি গুয়াহাটিতে বাংলাদেশের অ্যাসিস্ট্যান্ট হাইকমিশনার মিঃ রুহুল আমিন ব্যতিক্রম মাসদোর প্রচেষ্টার প্রশংসা করেছেন। তাঁর কথায় “ব্যতিক্রম মাসদো” দীর্ঘদিন ধরেই ব্যতিক্রমী। বাংলাদেশ ও অসমের মধ্যে আয়োজিত অনুষ্ঠানের মান সত্যিই প্রশংসনীয়। আমি চাই ব্যাতিক্রম আরও এগিয়ে যাক। তারা ইতিমধ্যেই চিকিৎসা পর্যটনে ইতিবাচক কাজ করছে এবং এই বছর তারা আয়োজন করছে ‘ব্যতিক্রম এডুকেশন কনক্লেভ।’ আমাদের সাধ্যমতো আমরা তাদের সমর্থন করব।”

বিগত এক দশকে বাংলাদেশে বিভিন্ন সাংস্কৃতিক, সামাজিক ও অর্থনৈতিক অনুষ্ঠান আয়োজন করছে তারা। উল্লেখযোগ্য উদ্যোগের মধ্যে রয়েছে ২০১৬ সাল থেকে বাংলাদেশে ভারতরত্ন ড. ভূপেন হাজারিকার জন্মবার্ষিকী উদযাপন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘কারাগারের দিনলিপি’ এবং ‘অসমাপ্ত আত্মজীবনী’-এর অসমীয়া অনুবাদ প্রকাশ এবং সম্প্রতি, “ব্যতিক্রম মেডিকেল ট্যুরিজম” কনক্লেভের আয়োজন।