কোকা-কোলা ইন্ডিয়া 100% পুনর্ব্যবহৃত পিইটি (আরপিইটি) বোতল সহ এএসএসপি চালু করেছে

কোকা-কোলা ইন্ডিয়া, ভারতে পানীয় শিল্পে ১০০% রিসাইকেলড পিইটি (rPET) প্রবর্তন করার পর আবারও সার্কুলার অর্থনীতি তৈরির প্রচেষ্টায় একটি অর্থবহ পদক্ষেপ গ্রহন করেছে। কোম্পানি উড়িষ্যা থেকে ২৫০ এমএল বোতলে ১০০% রিসাইকেলড পিইটি (rPET) সহ ছোট স্পার্কলিং প্যাকেজ (এএসএসপি)-তে কোকা-কোলা চালু করার ঘোষণা করেছে। উদ্যোগটি কার্বন পদচিহ্ন হ্রাস এবং পরিবেশগত দায়িত্ব প্রচারের উপর ফোকাস করেছে।

এই নতুন ছোট স্পার্কলিং বোতলটি হিন্দুস্তান কোকা-কোলা বেভারেজ প্রাইভেট লিমিটেডের সহযোগিতায় তৈরি, যা প্রচলিত ভার্জিন পিইটি প্যাকেজিংয়ের তুলনায় ৩৬% নির্গমন হ্রাস করে। এএসএসপি-তে ভার্জিন পিইটি থেকে রিসাইকেল্ড পিইটি-তে স্থানান্তর ভার্জিন পিইটি-এর সাথে নন-এএসএসপি প্যাকেজিংয়ের তুলনায় কার্বন পদচিহ্নে ৬৬% হ্রাসে অবদান রাখে। এই উদ্যোগটি স্থায়িত্ব এবং পরিবেশগত দায়িত্বের প্রতি কোকা-কোলার প্রতিশ্রুতি প্রদর্শন করেছে। বর্তমানে কোকা-কোলা প্রায় ৪০ টি বাজারে ১০০% রিসাইকেলড পিইটি (rPET) বোতল অফার করে। কোম্পানির লক্ষ্য ২০২৫ সালের মধ্যে বিশ্বব্যাপী তার ১০০% প্যাকেজিং পুনর্ব্যবহারযোগ্য করা এবং ২০৩০ সালের মধ্যে কমপক্ষে ৫০% পুনর্ব্যবহারযোগ্য উপাদান ব্যবহার করা।

এই ১০০% আরপিইটি এএসএসপি চালু করার বিষয়ে, হিন্দুস্তান কোকা-কোলা বেভারেজ (HCCB)-এর সাপ্লাই চেইন, এক্সিকিউটিভ ডিরেক্টর অলোক শর্মা বলেছেন, “এএসএসপি-তে রিসাইকেলড পিইটি-এর প্রবর্তন হল প্লাস্টিক বর্জনের প্রতি  একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ, যা সামগ্রিক কার্বন পদচিহ্ন যথেষ্ট পরিমানে হ্রাস করবে৷ এই উদ্যোগটি আমাদের দৃষ্টিভঙ্গির সাথে সারিবদ্ধ যা ভারতকে টেকসই অভ্যাসগুলিতে স্কেল করবে এবং পানীয়ের জন্য একটি সবুজ ভবিষ্যত গঠনের পথ প্রশস্ত করবে৷”