আরজি কর কাণ্ডের জেরে অনির্দিষ্টকালের জন্য বন্ধ ছবি মুক্তি

পিছিয়ে দেওয়া হয়েছে আরও একটি ছবির মুক্তি। ‘অঙ্ক কী কঠিন’ ছবির পর শাস্বত চ্যাটার্জি অভিনীত ‘যমালয়ে জীবন্ত ভানু’-এর মুক্তি পিছিয়ে দেওয়া হয়েছে। বর্তমানে আরজিতে এক নারী চিকিৎসককে ধর্ষণ ও হত্যার ঘটনায় উত্তাল গোটা দেশ। কলকাতা শহরে স্বাভাবিকভাবেই তার আগুন সবচেয়ে বেশি। সাধারণ মানুষ থেকে শুরু করে বিশিষ্ট ব্যক্তিরা প্রতিদিনই পথে নেমে আসছেন আন্দোলনকারীরা। এর প্রতিবাদে সম্প্রতি টলিপাড়ার সব অভিনেতা-অভিনেত্রীরা বিক্ষোভ মিছিলের আয়োজন করেন। মিছিলে শাশ্বত চট্টোপাধ্যায়ও যোগ দেন। এছাড়াও উপস্থিত ছিলেন শ্রাবন্তী চট্টোপাধ্যায়, শুভশ্রী গঙ্গোপাধ্যায়, অরিন্দম শীল, সৌরসেনী মৈত্র, ঈশা সাহা, পরমব্রত চ্যাটার্জি, অঙ্কুশ হাজরা, ঐন্দ্রিলা সেন, ঋত্বিক চক্রবর্তী, বিশ্বনাথ বসু, কৌশিক সেন, কৌশিক গঙ্গোপাধ্যায়, রেশমী ফ্যাশন, রেশমিক সেন, রেশমি, ডিজাইনার। রাজ চক্রবর্তী, সৃজিত মুখার্জি, ঋদ্ধি সেন প্রমুখ।

এর আগে রানা সরকার প্রযোজিত এবং সৌরভ পালোধি পরিচালিত ছবি ‘অঙ্ক কী কঠিন’ অনির্দিষ্টকালের জন্য স্থগিত করা হয়েছিল, এখন ‘যমালয়ে জীবন্ত ভানু’-এর পালা। এই ছবিতে ভানু ব্যানার্জির ভূমিকায় দেখা যাবে শাস্বত চ্যাটার্জিকে। বুড়িমা চিত্রমের এই ছবিটি ৩০শে আগস্ট বড় পর্দায় মুক্তি পাওয়ার কথা ছিল। অনেক দিন ধরেই চলছে এই ছবির কাজ। সম্প্রতি মুক্তি পাওয়া ছবিটিতে অভিনয় করেছেন দর্শনা বণিক। সুচিত্রা সেনের ভূমিকায় দেখা যাবে তাকে,তবে এই ছবির মুক্তি অনির্দিষ্টকালের জন্য স্থগিত করা হয়েছে।

পরিচালক ও প্রযোজক সূত্রে জানা গেছে, বর্তমানে ছবিটির মুক্তির কোনো পরিস্থিতি নেই। এর আগেও নারী চিকিৎসককে ধর্ষণ ও হত্যার ঘটনায় দোষীদের শাস্তির জন্য অনেক গুরুত্বপূর্ণ আবেদন জানানো হয়। যে কারণে এই পরিস্থিতিতে ছবিটির মুক্তি পিছিয়ে দেওয়া হচ্ছে। এর আগে আরও একটি ছবির মুক্তি পিছিয়ে দেওয়া হয়েছে। অর্থাৎ ‘অঙ্ক কী কঠিন’। বর্তমান পরিস্থিতি সত্ত্বেও মুক্তি পেয়েছে ‘বাবলি’ ও ‘পদাতিক’। তবে শেষ মুহূর্তে ‘বাবলি’-এর সব প্রচার ও বিশেষ প্রদর্শনী বাতিল করা হয়েছে। বাংলাদেশের পরিস্থিতির কারণে ছবির প্রচারে কলকাতায় আসতে পারেননি চঞ্চল চৌধুরীও।