দেহের মেদ কমাতে খান এই দুটি স্যালাড

সামনে পুজো, তাই তার আগে শরীরের বাড়তি মেদ ঝরিয়ে ফেলতে হবে। এ সময় ঘরের বাইরের হাবিজাবি ফাস্ট ফুড একেবারেই খাওয়া উচিত নয়। কিন্তু তারপর কি খাবেন? বিশেষ করে টিফিনই বা কি নেবেন? স্যালাড বিশ্বাস করুন, তখনই বাজিমাত। এখানেই দুটি রেসিপি আছে।

১) স্পিনাচ, টুনা ও রেড পটেটো স্যালাড

উপকরণ – টুনা মাছ ২০০ গ্রাম , স্লাইস করে কাটা রসুন ও কাঁচালঙ্কা ১ টেবিল চামচ , পালং শাক ২০০ গ্রাম , রাঙা আলু ২টো বড় , স্লাইস করে কাটা টমেটো ও ১টা বড় পেঁয়াজ , লেবুর রস স্বাদ মত, অলিভ অয়েল ১ টেবিল চামচ, বিট নুন স্বাদ মতো

পদ্ধতি- প্রথমে আলু সিদ্ধ করে জল ফেলে দিন। একটি নন-স্টিক প্যানে পালংশাক নাড়ুন এবং তাতে রসুন ও কাঁচা মরিচ দিয়ে কয়েক সেকেন্ড ভাজুন। এরপর মাছগুলোকে দুই থেকে তিন মিনিট ভাজতে হবে। বাকি উপকরণগুলো ভালোভাবে মেশানোর পর সালাদ প্রস্তুত।

২) চিকেন পিনহুইলস ইন লিফি স্যালাড

নতুন স্যালাড তৈরি করতে বানিয়ে নিন চিকেন পিনহুইলস ইন লিফি স্যালাড

উপকরণ – স্লাইস করে কাটা মুরগীর মাংস (ব্রেস্ট-এর পিস হলে ভাল) ৩০০ গ্রাম ,পেস্টো ২ টেবিল চামচ , ফ্যাট ফ্রি ক্রিম চিজ ৪-৫ টেবিল চামচ, চিজ স্লাইস ৬-৭টি, গোল মরিচ ১ টেবিল চামচ, লেটুস ১০০ গ্রাম, স্লাইস করে কাটা টমেটো এক কাপ, স্লাইস করে কাটা পেঁয়াজ প্রয়োজন অনুযায়ী, অলিভ অয়েল ১ টেবিল চামচ, নুন স্বাদ মত, টর্টিলা প্রয়োজন অনুযায়ী।

পদ্ধতি- প্রথমে মুরগীর মাংস লবণ, লেবু ও গোলমরিচ দিয়ে ম্যারিনেট করুন। এরপর মাংসে পেস্টো, ক্রিম ও পেস্ট দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। টর্টিলার উপর ভালো করে পেস্টটি ছড়িয়ে দিন এবং এতে কাটা টমেটো, পেঁয়াজ এবং পনির যোগ করুন। এর পর অ্যালুমিনিয়াম ফয়েল দিয়ে রোল করুন। ফয়েল খুলে রোলটিকে ছোট ছোট টুকরো করে কেটে নিলে তৈরি চিকেন পিনহুইলস ইন লিফি স্যালাড। আলাদাভাবে স্যালাড তৈরি করুন এবং পিনহুইলগুলি মিশ্রিত করুন। তাহলে তৈরি আপনার নিজের স্বাস্থ্যকর স্যালাড।