সুপ্রাডিন ফ্যাটিগ সার্ভে: ৮৫% ভারতীয় যুবকের ক্লান্তির সমস্যা

ভারতের শীর্ষস্থানীয় মাল্টিভিটামিন ব্র্যান্ড, সুপ্রাডিন পরিচালিত একটি সাম্প্রতিক সমীক্ষায় দেখা গিয়েছে যে ৮৫% ভারতীয় যুবক ক্লান্তি বা ফ্যাটিগ সমস্যায় ভুগছে। ১০টি শহর জুড়ে হওয়া এই সমীক্ষা উল্লেখযোগ্য আঞ্চলিক এবং জনসংখ্যাগত বৈচিত্র্য সহ ভারতের কর্মক্ষম জনসংখ্যার মধ্যে ক্লান্তির ক্রমবর্ধমান উদ্বেগকে তুলে ধরে।

সমীক্ষায় দেখা গিয়েছে যে দিল্লি, মুম্বই এবং বেঙ্গালুরু চার্টের শীর্ষে রয়েছে। ৮৫% বা তার বেশি অনুপাতের তরুণ ঘুম থেকে ওঠার সময় ক্লান্তি অনুভব করে। উপরন্তু, জনসংখ্যার ৮১% মনে করে যে তাদের শক্তির মাত্রা সারাদিনে কমে যায়, যা ভারতীয়দের মধ্যে পুষ্টি সরবরাহ বৃদ্ধির প্রয়োজনীয়তার উপর জোর দেয়।

গবেষণায় আরও দেখা যায় যে ৩ জনের মধ্যে ২ জন মনে করেন যে তারা ক্লান্তি বা শক্তির অভাবের কারণে দৈনন্দিন কাজ সম্পূর্ণ করতে পারছে না।  প্রফেসর ডক্টর কেতন কে মেহতা, সিনিয়র কনসালটেন্ট চিকিৎসক, মন্তব্য করেছেন, “যুবকদের মধ্যে ক্রমবর্ধমান ক্লান্তি দেশে জন্য উদ্বেগ। স্বাস্থ্যসেবা প্রদানকারীদের জন্য শুধুমাত্র একটি সুষম খাদ্য নয় বরং মাল্টিভিটামিনের ব্যবহারকে প্রচার করে এটিকে সামগ্রিকভাবে মোকাবেলা করা গুরুত্বপূর্ণ।” বায়ার কনজিউমার হেলথ ডিভিশনের ভারত, বাংলাদেশ এবং শ্রীলঙ্কার কান্ট্রি হেড সন্দীপ ভার্মা বলেছেন, “আমাদের দেশে সুপ্রাডিনের লক্ষ্য হল সমস্ত ভারতীয়দের সর্বোত্তম স্বাস্থ্যের জন্য ১০০% পুষ্টির ওপর গুরুত্ব দেওয়া।” সমীক্ষাটি ভারতীয়দের একটি সুষম খাদ্য গ্রহণ এবং পুষ্টির ঘাটতি পূরণের জন্য মাল্টিভিটামিনের ব্যবহার বাড়িয়ে স্বাস্থ্যকে অগ্রাধিকার দেওয়ার প্রয়োজনীয়তার উপর জোর দেয়।