গোয়ায় G20 ট্যুরিজম ওয়ার্কিং গ্রুপ এবং মন্ত্রী পর্যায়ের বৈঠক শুরু হয়েছে

জি২০ ট্যুরিজম ওয়ার্কিং গ্রুপের চতুর্থ সম্মেলন শুরু হয়েছে গোয়াতে। দুইদিনের এই সম্মেলন শেষ হবে ২০ জুন। এছাড়া, ট্যুরিজম মিনিস্টার্স মিটিংও হবে গোয়াতে – ২১ থেকে ২২ জুন পর্যন্ত।  চতুর্থ ট্যুরিজম ওয়ার্কিং গ্রুপের সম্মেলন চলাকালীন জি২০ প্রতিনিধিদের জন্য একটি কর্মসূচির আয়োজন করা হয়েছে। এতে অন্তর্ভুক্ত হয়েছে: ক্রুজ ট্যুরিজম, গ্লোবাল ট্যুরিজম প্লাস্টিকস ইনিশিয়েটিভ এবং গুরুত্বপূর্ণ পাবলিক-প্রাইভেট সেক্টর ইনিশিয়েটিভস। সম্মেলনে অংশগ্রহণ করেন জি২০ দেশগুলি, কেন্দ্রীয় সরকারের বিভিন্ন মন্ত্রক, বিভিন্ন রাজ্য সরকার ও আন্তর্জাতিক সংগঠনগুলির প্রতিনিধিবৃন্দ।

প্রথম অধিবেশনে ‘মেকিং ক্রুজ ট্যুরিজম আ মডেল ফর সাসটেইনেবল অ্যান্ড রেস্পন্সিবল ট্রাভেল’ বিষয়ক একটি সেমিনারে বক্তৃতা করেন কেন্দ্রীয় ‘কালচার, ট্যুরিজম অ্যান্ড ডেভেলপমেন্ট অফ নর্থ ইস্টার্ন রিজিয়ন’ দফতরের মন্ত্রী জি কিষান রেড্ডি। তিনি তাঁর বক্তব্যে ভারতীয় ক্রুজ ইন্ডাস্ট্রির বিপুল সম্ভাবনার কথা তুলে ধরেন। এছাড়া, একটি জাতীয়স্তরের কর্মসূচিও সংগঠিত হবে যার বিষয় হল ‘মেকিং ইন্ডিয়া দ্য হুব অফ ক্রুজ ট্যুরিজম’। ২১ জুন গোয়াতে গ্লোবাল ট্রাভেল অ্যান্ড ট্যুরিজম কাউন্সিল ও ইউনাইটেড নেশনস ওয়ার্ল্ড ট্যুরিজম অর্গানাইজেশনের সহযোগিতায় পর্যটন মন্ত্রকের ব্যবস্থাপনায় হবে ‘আ পাবলিক-প্রাইভেট ডায়ালগ: দ্য ইম্পর্ট্যান্স অফ ট্রাভেল অ্যান্ড ট্যুরিজম ফর জি২০ ইকোনমিজ’।

২১ জু্ন বিশ্ব যোগ দিবস উপলক্ষে গোয়া সরকারের উদ্যোগে প্রতিনিধিদের জন্য আয়োজিত হবে একটি বিশেষ যোগ অধিবেশন। প্রসঙ্গত, প্রথম ট্যুরিজম ওয়ার্কিং গ্রুপের সম্মেলন হয়েছিল গুজরাটের কচ্ছের রানে, দ্বিতীয় সম্মেলন হয়েছিল শিলিগুড়িতে ও তৃতীয় সম্মেলন হয়েছিল শ্রীনগরে।