গোদরেজ অ্যান্ড বয়েস এবং ডাবলুডাবলুএফ “ম্যাজিকাল ম্যানগ্রোভস” সংরক্ষণ সচেতনতা প্রচারের চতুর্থ পর্ব চালু করার ঘোষণা করেছে

গোদরেজ গ্রুপের ফ্ল্যাগশিপ ফার্ম, গোদরেজ অ্যান্ড বয়েস (Godrej & Boyce), এবং ডাব্লুডাব্লুএফ-ইন্ডিয়া (WWF-India) (ওয়ার্ল্ডওয়াইড ফান্ড ফর নেচার-ইন্ডিয়া) তাদের “ম্যাজিকাল ম্যানগ্রোভস” সংরক্ষণ সচেতনতা প্রচারের চতুর্থ পর্ব চালু করার ঘোষণা করেছে, যা ২০০২ সালে প্রথম লঞ্চ  করা হয়েছিল। এই স্বেচ্ছাসেবক-চালিত উদ্যোগটি ২০০ টিরও বেশি স্বেচ্ছাসেবক বা ম্যানগ্রোভ অ্যাম্বাসেডরকে শিক্ষিত করছে, যারা ভারতের সাতটি উপকূলীয় রাজ্য জুড়ে ২৭০০০+ ব্যক্তিকে শিক্ষিত করতে সাহায্য করেছিল। এই প্রচারাভিযানের লক্ষ্য হল স্বেচ্ছাসেবক উন্নয়ন, আউটরিচ, বিশেষজ্ঞ আলোচনা, প্রতিযোগিতা, এবং সামাজিক মিডিয়ার মাধ্যমে উপলব্ধ জ্ঞানের প্রসার ঘটানো।

ম্যাজিকাল ম্যানগ্রোভ প্রোগ্রামটি উপকূলীয় সম্প্রদায়ের বেঁচে থাকার জন্য ম্যানগ্রোভ বন সংরক্ষণের সচেতনতা বাড়ানোর প্রচেষ্টা করছে। সংস্থাগুলি এই ফেজ ৪-প্রচারাভিযানে স্বেচ্ছাসেবকদের তালিকাভুক্ত করতে চায়, বিশেষ করে ছাত্রদের, যা ভারতের সাতটি উপকূলীয় রাজ্যে অনুষ্ঠিত হবে। দক্ষতা, সচেতনতা এবং কর্মের বিকাশ সবই এই প্রচেষ্টার অন্তর্ভুক্ত করা হয়েছে। ৯০ টিরও বেশি ম্যানগ্রোভ অ্যাম্বাসেডরকে প্রশিক্ষণ প্রদান করা হবে যাতে তারা শিক্ষামূলক কর্মশালায় নেতৃত্ব দিতে পারে এবং ম্যানগ্রোভের গুরুত্ব সম্পর্কে প্রচার করতে পারে।

গোদরেজ অ্যান্ড বয়েস-এ  চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর জামশিদ গোদরেজ বলেছেন, ম্যাজিকাল ম্যানগ্রোভস প্রোগ্রামটি  বাস্তুতন্ত্র, পরিবেশ এবং বিশ্বকে রক্ষা করার জন্য মানুষের স্থিতিস্থাপকতা প্রদর্শন করেছে। এই উদ্যোগটি জলবায়ু পরিবর্তনের হুমকি মোকাবেলা করার পাশাপাশি একটি সমৃদ্ধ, সবুজ বাস্তুতন্ত্র তৈরী করার জন্য প্রতিশ্রুতি গ্রহণ করেছে।