এইচসিজি ক্যান্সার সেন্টার, কলকাতা “চা চলবে, তামাক নয়” এই অভিনভ বৈঠকের আয়োজন করে

হেড এন্ড নেক ক্যান্সার দিবস উপলক্ষে এইচসিজি ক্যান্সার সেন্টার, কলকাতা “চা চলবে, তামাক নয়” এই অভিনভ বৈঠকের আয়োজন করে তামাক সেবনের বিষক্রিয়া এবং স্বাস্থকর অভ্যাসের প্রচারের ওপর আলোচনা করা হয়। এইচসিজি ক্যান্সার সেন্টার, কলকাতা চা-এর দোকানে জমায়েত ক্রেতাদের কাছে চা-এর কাপ বিতরণ করে আকর্ষণীয় স্লোগানের সাথে “চা পান করতে পারেন, তামাক একদমই নয়”। এই প্রচারের উদ্দেশ্য ছিল তামাকের বিষক্রিয়া এবং চা পান-এর সুফল কে তুলে ধরা। এই প্রচার সুদুর প্রসারের লক্ষে যাতে জনসাধারণ পুনরায় তাদের অভ্যাস বিবেচনা করে, তাদের স্বাস্থ্যকে অগ্রাধিকার দেয়। সর্বোপরি সমাজে ক্যান্সার- এর ঝুঁকি যাতে হ্রাস পায়। এই প্রচার অভিযান ব্যাপক সাড়া ফেলেছে এবং কলেজ পড়ুয়ারাও এতে যোগ দেয় এবং আগ্রহ প্রকাশ করে ক্যান্সারের উপসর্গ ও তামাকের ভয়াভয়তার ব্যপারে জানতে।

অধিবেশন পরিচালনা করেন ডাঃ রাজীব শরন, বিভাগীয় প্রধান- হেড অ্যান্ড নেক ক্যান্সার এবং থাইরয়েড সার্জারি, ডাঃ ধর্মেন্দ্র কুমার, কনসালট্যান্ট হেড অ্যান্ড নেক ক্যান্সার এবং থাইরয়েড সার্জারি, ডাঃ সোহিনী ব্যানার্জী, ল্যাব হেড কনসালট্যান্ট প্যাথলজিস্ট এবং ডাঃ দেবাশীষ ভট্টাচার্য- কনসালট্যান্ট হিস্টোপ্যাথোলথি। এনারা সবাই তামাক ব্যবহারের ক্ষতিকারক প্রভাব এবং ক্যান্সারের সাথে তামাকের যোগের কারণ অবগত করান এবং স্বাস্থ্য সুরক্ষায় ক্যান্সারকে প্রতিহত করার উল্লেখযোগ্য দিকগুলিকে তুলে ধরেন। হেল্থকেয়ার গ্লোবাল এন্টারপ্রাইজ লিঃ এর রিজিওনাল বিজনেস হেড, এপি এন্ড ইস্ট, মিঃ প্রতীক জৈন বলেন- “স্বাস্থ্যকর জীবনযাত্রার ধারাকে সমাজে প্রতিষ্ঠিত করা আমাদের এক প্রতিশ্রুতি, এইচসিজি ক্যান্সার সেন্টার, কলকাতা প্রচার করছে (Can have tea, but no puff) এই স্লোগান। এই প্রচার স্লোগানের সাথে চা- এর কাপ বিতরণ করা হয়। আমাদের লক্ষ জনগনকে মনে করিয়ে দেওয়া তামাকের ক্ষতিকারক প্রভাব এবং উৎসাহীত করা চা পানে সিগারেট দূরে সরিয়ে। আমাদের এই প্রয়াসের বিপুল ইতিবাচক সাড়া প্রমাণিত করে এই ছোট সুচিন্তিত প্রয়াসও জনগণকে স্বাস্থ্য ও কল্যাণ-এর ব্যপারে এক উল্লেখযোগ্য প্রভাব ফেলে। আমরা গর্বিত ইতিবাচক কথাবার্তায় এবং তাদের অভ্যাসের পুনঃবিবেচনায় উৎসাহীত করতে পেরে যা সর্বোপরি এক সুস্থ সমাজের ইঙ্গিত।

এই প্রয়াসের প্রভাব সম্পর্কে ডাঃ অমরজিৎ সিং, সিওও, এইচসিজি, ক্যান্সার সেন্টার, কলকাতা, বলেন “আমাদের তামাক বিরোধি প্রচার এবং সহজে চা পান-এ স্বাস্থ্যকর জীবন উপভোগ হতে পারে যথার্থভাবে এই বার্তা পৌছে দিয়েছে। আমাদের সার্থকতা কলকাতায় এই প্রচারে স্বতস্ফূর্ত সাড়া বিশেষ গুরুত্ব পেয়েছে এবং আমরা দৃঢ়প্রতিজ্ঞ জনসাধারণের কাছে তামাকের ভয়াভয়তা তুলে ধরা আরও বেশী করে। মাথা ও ঘারের ক্যান্সারের দ্রুত সনাক্তকরণেও আমরা গুরুত্ব দেবো। নিয়োযিত থাকবো প্রতিটি মানুষকে এক সুস্থ ও উদ্বেগহীন জীবন কাটানোর শক্তি যোগাতে”। এইচসিজি ক্যান্সার সেন্টার, কলকাতা র প্রচারের উদ্দেশ্য ছিল সুস্থ জীবন যাপনে উৎসাহীত করা। তামাক বর্জনের এই প্রয়াস যথেষ্ট সাড়া ফেলেছে ইতিমধ্যেই। তামাকের ক্ষতিকারক প্রভাব সম্পর্কে অবগত হয়ে কলকাতাবাসীরা শপথ নিয়েছে স্বাস্থ্যকর অভ্যাস গ্রহণ করার।