এইচসি প্রণয় ভার্মা ভারত-বাংলাদেশ সম্পর্কের জন্য ১৯৭১ সালের তাৎপর্য তুলে ধরেন

১লা জুন, ১৯৭১ সালের মুক্তি যুদ্ধ গ্যালারি উদ্ভোধন করা হলো ঢাকার হাই কমিশন কালচারাল সেন্টারে, যেখানে ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের দুর্লভ ছবি রয়েছে।এই অনুষ্ঠানের মুখ্য অতিথি ছিলেন বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান এবং বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার প্রণয় ভার্মা।

এই উদ্বোধনী উৎসবটিতে উপস্থিত ছিলেন স্বাধীনতা সংগ্রামী বীর মুক্তি জোধস এবং বিশিষ্ট অতিথিরা। এই গ্যালারিটি ভারত ও বাংলাদেশের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্কের প্রমাণ, যেখানে ১৯৭১ সালের বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের ছবি এবং নথি ফীচার করা হয়েছে। এটি বীর মুক্তিযোদ্ধাদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছে এবং  লক্ষ লক্ষ অচেনা মুক্তি যোদ্ধা যারা যুদ্ধের সময় জীবন হারিয়েছে তাদের স্মৃতিতে শ্রদ্ধা নিবেদন করেছে।

হাইকমিশনার প্রণয় ভার্মা বাংলাদেশ ও ভারত উভয়ের ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের ঐতিহাসিক গুরুত্বপূর্ণ ঘটনা গুলি তুলে ধরেন। আসাদুজ্জামান খান এই সংগ্রামে ভারতীয় সেনাদের আত্মত্যাগ এবং কোটি কোটি শরণার্থীর প্রতি তাদের সমর্থনের গুরুত্ব স্মরণ করেছেন।  তিনি বলেন, গ্যালারিটি  ভারতের ও বাংলাদেশের যৌথ প্রতিশ্রুতি প্রদর্শন করেছে যা ১৯৭১ সালের দুই দেশের সম্পর্ককে সংরক্ষণ এবং উদযাপন করেছে।