OBC সংরক্ষণ ইস্যুতে বড় নির্দেশ হাইকোর্টের

২০১০ সালের পরে তৈরি হওয়া সমস্ত ওবিসি সার্টিফিকেট বাতিল করল আদালত। এবার থেকে এই সার্টিফিকেট আর বৈধ বলে গণ্য হবে না। পড়াশোনা কিংবা চাকরি কোনো ক্ষেত্রেই ব্যবহার করা যাবে না এই সার্টিফিকেট। তবে আদালতের এই রায়ের বিরুদ্ধে তীব্র বিরোধিতা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

হাইকোর্টের রায়ের তীব্র সমালোচনা করে এদিন মমতা বন্দ্যোপাধ্যায় স্পষ্ট জানান, “আদালতের রায় আমি মানি না। ওবিসি ‘সংরক্ষণ যেমন ভাবে চলছিল, তেমনই ভাবেই চলবে। আদালত যে রায় দিয়েছে তা আমি মানি না। এই রায় বিজেপির রায়। ওবিসি সংরক্ষণ অব্যাহত থাকবে।’ নির্বাচন সামনে তাই বিজেপি এসব নিয়ে মজা করছে, খেলছে। সন্দেশখালি নিয়ে বিজেপির চক্রান্ত ফাঁস হয়েছে। বিজেপি এটা করছে শুধু ভোটের জন্য”।

প্রসঙ্গত উল্লেখ্য, তৃণমূল শাসনকালে তৈরি হওয়া সমস্ত ওবিসি শংসাপত্রকেই বাতিল বলে ঘোষণা করা হয়েছে কলকাতা হাইকোর্টের তরফ থেকে। তথ্য অনুসারে ২০১০ সালের পর থেকে প্রায় ৫ লক্ষ সার্টিফিকেট তৈরি হয়েছে। সেই সব সার্টিফিকেট বাতিল বলে ঘোষণা করল শীর্ষ আদালত। ১৪ বছর পর কলকাতা হাইকোর্ট রায়ে জানিয়েছে, ২০১০ সালের পর থেকে যে সকল ওবিসি সার্টিফিকেট তৈরি হয়েছে তা আইনি মেনে তৈরি হয়নি। তবে ২০১০ সালের আগে যে সমস্ত ওবিসি সার্টিফিকেট তৈরি হয়েছিল তাতে কোন প্রভাব পড়বে না। আদালত এও জানিয়েছে ২০১০ সালের পরে তৈরি হওয়া ওবিসি সার্টিফিকেট দিয়ে যারা চাকরি পেয়েছিল তাদের চাকরি যাওয়ার কোন সম্ভাবনা নেই।