আইডিএফ ‘অনলাইন গেমসে দক্ষতার ভূমিকা মডেলিং’ বিষয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে

ইন্ডিয়া ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (আইডিএফ), যা একটি প্রাইভেট, নন-প্রফিট রিসার্চ ফাউন্ডেশন, ‘মডেলিং দ্য রোল অফ স্কিল ইন অনলাইন গেমস’-এর উপর একটি রিপোর্ট প্রকাশ করেছে যাতে এমন একটি কোয়ান্টিটেটিভ ফ্রেমওয়ার্ক পেশ করা হয়েছে যা সমস্ত অনলাইন গেমিং ফরম্যাটের ক্ষেত্রে দক্ষতার প্রাধান্য পরিসংখ্যানের মাধ্যমে নির্ধারণ করে।  স্কিল বা দক্ষতা কী ভাবে অনেকদিনের অভিজ্ঞতা থেকে তৈরি হয় তা বোঝার জন্য এটিই প্রথম পাঠ যার মাধ্যমে একটি তাত্ত্বিক ফ্রেমওয়ার্ক প্রস্তুত করা হয়েছে। এর থেকে শেষ পর্যন্ত অনলাইনের গেমিং-এ কে জিতবে তা নির্ধারণ করা যেতে পারে। মাননীয় পলিসিমেকার আর ইন্ডাস্ট্রি স্টেকহোল্ডারদের দ্বারা ইন্ডিয়ান গেমিং কনভেনশন ২০২৪-এ এই রিপোর্টটি প্রকাশ করা হয়। 

এই পেপারটিতে একটি সাধারণ স্কোরিং ফ্রেমওয়ার্ক তৈরি করা হয়েছে, এবং সাতটি পারিসাংখ্যিক পরীক্ষার মাধ্যমে এই ফ্রেমওয়ার্কটিকে ব্যবহার করে  দক্ষতা বা স্কিলের প্রাধান্য নির্ধারণ করার জন্য তা প্রয়োগ করা হয়েছে। সত্যিকার টাকাপয়সা জড়িত থাকুক বা না থাকুক, যে কোনো অনলাইন গেমে স্কিল বা দক্ষতার প্রাধান্য পরীক্ষা করার জন্য সাতটি পারিসাংখ্যিক পরীক্ষার এই কম্বিনেশনটি একটি সম্পূর্ণ ফ্রেমওয়ার্ক তুলে ধরবে।  ইন্ডিয়া ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের রিসার্চ ডিরেক্টর অধ্যাপক শুভাশিস গঙ্গোপাধ্যায় বলেছেন, “ বৈধ অনলাইন গেমিংকে সুরক্ষিত রাখার জন্য গেমস অফ স্কিল ও গেমস অফ চান্সকে আলাদা করা খুব জরুরি, এবং এর মাধ্যমে দ্রুত ছড়িয়ে পড়া বেটিং আর জুয়ার প্ল্যাটফর্মগুলির থেকে বিপদের ঝুঁকিও কমানো যেতে পারে। ভারতীয় গেমারদের সুরক্ষা দেওয়ার জন্য গেমস অফ স্কিল আর গেমস অফ চান্সকে আলাদা করতে পারা কোনো অবজেক্টিভ গেম টেস্টিং ফ্রেমওয়ার্ক প্রতিষ্ঠা করা খুবই জরুরি, এবং এটি এই উদ্ভাবনমূলক ইন্ডাস্ট্রির বেড়ে ওঠায় সাহায্য করবে। এই বিষয়ে, পলিসিমেকারদের পারিসাংখ্যিক পদ্ধতির সাহায্যে এই দুই ধরণের গেমের মধ্যে পার্থক্য বোঝায় সাহায্য করার জন্য আমরা একটি সার্বিক, অবজেক্টিভ ফ্রেমওয়ার্ক তৈরি করেছি।” এই অধ্যয়ন অনুযায়ী, এর যে কোনো পরীক্ষায় সন্তোষজনক ফল করা যে কোনো অনলাইন গেম গেম অফ স্কিলের মধ্যে পড়া উচিত। এই পরীক্ষাগুলি গেম-অ্যাগনস্টিক ফ্রেমওয়ার্ক গঠনের জন্য একটি ব্ল্যাক-বক্স রীতিতে চলে। তাতে সার্বিকভাবে কোনো গেমের ধাঁচ ব্যবহার না করে বা এই পরীক্ষার জন্য গেমের নিয়ম পরিবর্তন না করে খেলোয়াড়দের স্কোরের একটি সংক্ষিপ্তসার তৈরি করা যায়। 

পলিসিমেকাররা যাতে প্রমাণের উপর ভিত্তি করে সুসংহতভাবে একটি ডেটা-ড্রিভন উপায়ে  স্কিল-বেসড গেম আর চান্স-বেসড গেমের মধ্যে পার্থক্য করতে পারেন, এই রিপোর্ট সেই প্রয়োজনে একটি তাত্ত্বিক ফ্রেমওয়ার্ক তৈরির উপর জোর দেয়। ভবিষ্যতে ঠিকঠাক নিয়ন্ত্রণ ও ভোক্তার সুরক্ষার জন্য এটি সাহায্য করবে। একই সঙ্গে এই ফ্রেমওয়ার্কটি নিয়ন্ত্রকদের (রেগুলেটরদের) বৈধ অনলাইন গেমিং ক্রিয়াকলাপকে চিহ্নিত ও সুরক্ষিত করতে, এবং বেআইনি জুয়ার প্ল্যাটফর্মগুলির ছড়িয়ে পড়া বন্ধ করতে সাহায্য করবে। এই অধ্যয়ন থেকে যা যা জানা যাবে তা অনলাইন গেমিং ইন্ডাস্ট্রির পলিসিগুলিকে বাস্তব অবস্থা ও আইন মেনে চলতে সাহায্য করবে, যাতে স্কিল-বেসড গেমস বৈধ ব্যবসায়িক কার্যকলাপ হিসেবে আবার নতুন করে চিহ্নিত  করা যায়।