মায়ানমারকে মানবিক সহায়তা প্রদানের জন্য ভারত অপারেশন করুণা চালু করেছে

গত ১৪ মে ঘূর্ণিঝড় মোকায় ভীষণ ভাবে প্রভাবিত হয় মায়ানমার। এই মোকা ছিল ক্যাটাগরি ৫-এর ঘূর্ণিঝড়। গত ১০ বছরের মধ্যে এত তীব্র গতির ঘূর্ণিঝড়  মায়ানমারে আঘাত আনেনি। মোকার তীব্রতায় প্রায় ১০০ জনের বেশি মৃত্যু হয়েছে মায়ানমারে। প্রাকৃতিক বিপর্যয়ে বিধস্ত মায়ানমারের জন্য সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে ভারত। ‘অপারেশন করুণা’-র মাধ্যমে ৪০ টনেরও বেশি ত্রাণ সামগ্রী নিয়ে  ১৮ মে ভারতীয় নৌবাহিনীর তিনটি জাহাজ-আইএনএস শিবালিক, আইএনএস কামোর্তা এবং আইএনএস সাবিত্রী ইয়াঙ্গুনে পৌঁছেছে।

ত্রাণে রয়েছে জরুরী খাদ্য সামগ্রী, তাঁবু, প্রয়োজনীয় ওষুধ, জলের পাম্প, বহনযোগ্য জেনারেটর, কাপড়, স্যানিটারি এবং স্বাস্থ্যবিধি আইটেম ইত্যাদি। এছাড়াও ভারতীয় নৌবাহিনীর চতুর্থ জাহাজ আইএনএস ঘড়িয়াল, জরুরি ওষুধ এবং মেডিকেল কিট সহ আরও জরুরি ওষুধ এবং মেডিকেল কিট সহ আরও এইচএডিআর সামগ্রী নিয়ে ইয়াঙ্গুনে পৌঁছায়।

ভারতের রাষ্ট্রদূত বিনয় কুমার এই সমস্ত ত্রাণ সামগ্রী ইয়াঙ্গুনের মুখ্যমন্ত্রীর  হাতে তুলে দেন।  জানাগেছে, এই সমস্ত ত্রাণ সামগ্রীগুলি জরুরী ভিত্তিতে রাখাইন রাজ্যে পাঠানো হচ্ছে।   মায়ানমারের ভারতীয় দূতাবাসের তরফ থেকে টুইট করে এই কথা জানানো হয়েছে।