ভারতের স্কিল ইন্ডিয়া ডিজিটাল হাব কেন্দ্রে অবস্থান করছে

দক্ষতা উন্নয়ন ও উদ্যোক্তা মন্ত্রকের (MSDE) মাননীয় প্রতিমন্ত্রী (স্বাধীন দায়িত্ব) শ্রী জয়ন্ত চৌধুরী স্কিলস ব্রিজ মাস্টারক্লাস সিরিজটিতে বক্তৃতা দিতে গিয়ে, কর্মসংস্থানের ভবিষ্যতের জন্য আজীবন শিক্ষার প্রচারে ডিজিটাল অবকাঠামো এবং সহযোগী শিক্ষার মডেলগুলির গুরুত্ব তুলে ধরেন। ওয়েবিনারটি ১২০ জনেরও বেশি প্রতিনিধি এবং ৩০০০ জন অংশগ্রহণকারীকে আকৃষ্ট করেছে। এই অনুষ্ঠানটি ন্যাশনাল স্কিল ডেভেলপমেন্ট কর্পোরেশন (এনএসডিসি), আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও), বিশ্বব্যাংক এবং ইউনেস্কো যৌথভাবে আয়োজন করেছিল।

এখানে ডিজিটাল অবকাঠামো, কাজের-ভিত্তিক শিক্ষার মডেল এবং শিল্প-অ্যাকাডেমিয়া অংশীদারিত্বের দক্ষতা এবং জীবনব্যাপী শিক্ষার ইকোসিস্টেমকে শক্তিশালী করার উপর কেন্দ্র করে আলোচনা করা হয়েছে। ওয়েবিনারে মাননীয় কারিগরি ও উচ্চ শিক্ষা মন্ত্রী ডঃ হাজা রামাতুলাই উরি, সহ প্রধান সিয়েরা লিওন, রুবেন সার্গসিয়ান, শ্রম ও সামাজিক বিষয়ক উপমন্ত্রী এবং UNESCO, NASSCOM বক্তাদের মতোন আরো বিশিষ্ট্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন। স্কিল ইন্ডিয়া ডিজিটাল হাব (SIDH) এর উপর ফোকাস সহ, ডিজিটাল পাবলিক ইনফ্রাস্ট্রাকচার (DPI) শিক্ষা ও দক্ষতা উন্নয়নে বৈপ্লবিক পরিবর্তনের জন্য ডিজিটাল রূপান্তর ঘটাচ্ছে। এটি চলাকালীন অংশগ্রহণকারীরা দক্ষতা এবং আজীবন শিক্ষার সিস্টেম এবং প্রোগ্রামগুলির মধ্যে ডিজিটাল প্রযুক্তির উদ্ভাবনী অ্যাপ্লিকেশন গুলিকে আবিষ্কার করে।

স্কিল ইন্ডিয়া ডিজিটাল হাব (SIDH) একটি স্কেলযোগ্য মডেল হিসাবে প্রদর্শিত হয়েছিল, যা অন্তর্ভুক্তিমূলক বৃদ্ধির জন্য গুরুত্বপূর্ণ টেকসই দক্ষতা বৃদ্ধির চিত্র প্রদর্শন করে। বক্তৃতা দিতে গিয়ে, দক্ষতা উন্নয়ন ও উদ্যোক্তা মন্ত্রকের মাননীয় প্রতিমন্ত্রী (স্বাধীন দায়িত্ব) শ্রী জয়ন্ত চৌধুরী জানিয়েছেন, “আমরা চতুর্থ শিল্প বিপ্লব প্রত্যক্ষ করে কৃত্রিম বুদ্ধিমত্তা, মেশিন লার্নিং এবং অটোমেশন শিল্পকে নতুনভাবে সংজ্ঞায়িত করেছি। বর্তমানে যেই দক্ষতা অর্জন করছি তা আগামীকালের জন্য অপ্রয়োজনীয় হতে পারে, তাই আজীবন শিক্ষা গ্রহণ করা প্রকৃতপক্ষেই গুরুত্বপূর্ণ। এই দৃষ্টিভঙ্গির সাথে একত্রিত হয়ে, ভারত সরকার একটি ইকোসিস্টেম তৈরি করতে প্রতিশ্রুতিবদ্ধ যা আজীবন শিক্ষার প্রচার করে।”