ফ্রান্সে বিশ্বদক্ষতার জন্য প্রস্তুত ৫৮ জন চ্যাম্পিয়নের সাথে ইন্ডিয়া স্কিলস ২০২৪ শেষ হয়েছে

চার দিনব্যাপী ইন্ডিয়া স্কিল জাতীয় প্রতিযোগিতা ২০২৪ রবিবার যশোভূমি, দ্বারকায় মহান  উৎসাহের  সাথে শেষ হয়েছে৷  ১৫ থেকে ১৯ মে পর্যন্ত অনুষ্ঠিত এই ইভেন্টটি ঐতিহ্যগত এবং নতুন-যুগের দক্ষতার বিস্তৃত পরিসরে প্রতিদ্বন্দ্বিতা করতে এবং তাদের দক্ষতা প্রদর্শনের জন্য সারা দেশ থেকে উজ্জ্বল তরুণ মনকে একত্রিত করেছে। ৫২ টি স্কিল নিয়ে  মোট ৫৮  জন প্রার্থী এখন ২০২৪ সালের সেপ্টেম্বরে ফ্রান্সের লিওনে অনুষ্ঠিত হতে যাওয়া ওয়ার্ল্ডস্কিলসে ভারতের প্রতিনিধিত্ব করার জন্য প্রশিক্ষণ নেবে। শ্রেষ্ঠত্বের জন্য ১৭ টি স্বর্ণ, ১৩ টি রৌপ্য, ৯ টি ব্রোঞ্জ এবং ১২ টি পদক সহ ওড়িশার সর্বাধিক সংখ্যক বিজয়ী রয়েছে, তারপরে কর্ণাটক (১৩ টি স্বর্ণ, ১২ টি রৌপ্য, ৩ টি ব্রোঞ্জ এবং ১৯ টি শ্রেষ্ঠত্বের পদক), তামিলনাড়ু (৬ টি স্বর্ণ, ৪ টি রৌপ্য)। , ৯ টি ব্রোঞ্জ, এবং ১৭ টি শ্রেষ্ঠত্বের জন্য পদক), মহারাষ্ট্র (৩ টি স্বর্ণ, ৫ টি রৌপ্য, ৬ টি ব্রোঞ্জ এবং ১৪ টি শ্রেষ্ঠত্বের জন্য পদক), উত্তরপ্রদেশ (৩ টি স্বর্ণ, ৩ টি রৌপ্য, ৬ টি ব্রোঞ্জ এবং ১৬ টি শ্রেষ্ঠত্বের জন্য পদক), দিল্লি ( ৫  স্বর্ণ, ৩  রৌপ্য, ২  ব্রোঞ্জ এবং শ্রেষ্ঠত্বের জন্য ১০  পদক), রাজস্থান (২  স্বর্ণ, ৫  রৌপ্য, ৩  ব্রোঞ্জ, এবং ৯ টি শ্রেষ্ঠত্বের জন্য পদক), হরিয়ানা (২  স্বর্ণ, ৩ টি রৌপ্য, ৩ টি ব্রোঞ্জ এবং ১৩ টি শ্রেষ্ঠত্বের জন্য পদক) ), মধ্যপ্রদেশ (১  স্বর্ণ, ২ টি রৌপ্য, ৪ টি ব্রোঞ্জ, এবং ১১টি শ্রেষ্ঠত্বের জন্য পদক), এবং বিহার (৩ টি স্বর্ণ, ১ টি রৌপ্য, ৩ টি ব্রোঞ্জ, এবং ৬ টি শ্রেষ্ঠত্বের জন্য পদক)৷

সমাপ্তি  অনুষ্ঠানে উপস্থিত ছিলেন দক্ষতা উন্নয়ন ও উদ্যোক্তা মন্ত্রকের সচিব শ্রী অতুল কুমার তিওয়ারি; পদ্মশ্রী শ্রী রমেশ সিপ্পি, ভারতীয় চলচ্চিত্র নির্মাতা এবং চেয়ারম্যান, মিডিয়া এবং বিনোদন সেক্টর স্কিল কাউন্সিল; ডঃ নির্মলজিৎ সিং কালসি, চেয়ারম্যান, ন্যাশনাল কাউন্সিল ফর ভোকেশনাল এডুকেশন অ্যান্ড ট্রেনিং (NCVET); শ্রী বেদ মণি তিওয়ারি, সিইও, এনএসডিসি এবং এমডি, এনএসডিসি ইন্টারন্যাশনাল, এবং শ্রী অপারশক্তি খুরানা; প্রখ্যাত ভারতীয় অভিনেতা, লেখক, গায়ক, আরজে। ৩০ টিরও বেশি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের মোট ৯০০ + প্রার্থী ওয়াল এবং ফ্লোর টাইলিং, ব্রিকলেইং, কার্পেনট্রি, ফ্যাশন টেকনোলজি, 3D ডিজিটাল গেম আর্ট, ক্লাউড কম্পিউটিং, মোবাইল অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট, অটোনোমাস  মোবাইল রোবোটিক্স, স্বাস্থ্য এবং সামাজিক যত্ন সহ ৬১ টি দক্ষতায় অংশগ্রহণ করেছে। এছাড়াও  প্রস্থেটিক এবং মেকআপ, ৪০০  টিরও বেশি শিল্প বিশেষজ্ঞরাও এই অনুষ্ঠানে অংশ নেন। পূর্ববর্তী ওয়ার্ল্ড স্কিল বিজয়ীরাও প্রতিযোগীদের ব্যবসা বোঝার জন্য নির্দেশনা দিয়েছিল।

অনুষ্ঠানে বক্তৃতা করে, শ্রী অতুল কুমার তিওয়ারি, সচিব, এমএসডিই বলেন, “আজ, যখন আমরা ইন্ডিয়া স্কিলস ২০২৪  শেষ করছি, আমি এম এস ডি ই এবং এন এস ডি সি-এর দ্বারা আমাদের অভিজ্ঞতা, ব্যাপকভাবে সমর্থিত এবং নির্দেশিত আনন্দদায়ক যাত্রার কথা মনে করিয়ে দিচ্ছি। আমাকে অবশ্যই বলতে হবে, প্রতিযোগিতার নকশা এবং সম্পাদনটি কেবলমাত্র সূক্ষ্ম ছিল না বরং অংশগ্রহণকারী, পরামর্শদাতা, শিল্প পেশাদার এবং জনসাধারণ একইভাবে গভীরভাবে প্রশংসা করেছিল। ২৫০০০০  এরও বেশি অ্যাপ্লিকেশন, ব্যবসার একটি বিস্তৃত পরিসর এবং মহিলাদের অংশগ্রহণে উল্লেখযোগ্য বৃদ্ধি সহ, ইন্ডিয়া স্কিলস ২০২৪  এর স্কেল অভূতপূর্ব। গতকাল, যখন আমি তরুণ অংশগ্রহণকারীদের সাথে দেখা করলাম, যাদের মধ্যে অনেকেই বিভিন্ন পটভূমি থেকে এসেছেন, আমি তাদের দক্ষতা, উদ্দীপনা এবং ঐতিহ্যগত এবং নতুন-যুগের উভয় বিভাগেই বিস্তারিত মনোযোগ দিয়ে বিস্মিত হয়েছি। আমি এম এস ডি সি  এবং এন এস ডি সি -তে আমাদের সহকর্মীদের প্রচেষ্টার প্রশংসা করি এইরকম একটি দর্শনীয় অনুষ্ঠানের আয়োজনের জন্য এছাড়া ও বিশ্ব মঞ্চে ভারতের প্রতিনিধিত্ব করার জন্য এবং সেরা প্রতিভা নির্বাচন করার জন্য।” প্রতিযোগিতা জুড়ে, অংশগ্রহণকারীদের জুরি সদস্য এবং শিল্প বিশেষজ্ঞদের দ্বারা কঠোরভাবে মূল্যায়ন করা হয়েছিল, যারা তাদের প্রযুক্তিগত দক্ষতা, সৃজনশীলতা এবং সমস্যা সমাধানের ক্ষমতাগুলি যত্ন সহকারে মূল্যায়ন করেছিলেন। কঠোর প্রক্রিয়াটি নিশ্চিত করেছে যে শুধুমাত্র সবচেয়ে যোগ্য প্রতিযোগীরা প্রতিটি বিভাগে বিজয়ী হয়েছে, যা বৃত্তিমূলক শিক্ষা এবং প্রশিক্ষণে শ্রেষ্ঠত্ব প্রচারে ইন্ডিয়া স্কিলস দ্বারা সমুন্নত উচ্চ মান প্রশংসিত করে। এছাড়াও ইন্ডিয়া স্কিলস ২০২৪ এ  লজিস্টিকস এবং ফ্রেইট ফরওয়ার্ডিং, ওয়েব টেকনোলজিস, ভিজ্যুয়াল মার্চেন্ডাইজিং, ইলেকট্রিক্যাল ইনস্টলেশন, ইন্ডাস্ট্রিয়াল ডিজাইন টেকনোলজি এবং রিনিউয়েবল এনার্জি-এর মতো ব্যবসায় ১৭০+ মহিলারা  অংশগ্রহণে সাক্ষী থেকেছেন ।