অনন্য নকশি কাঁথা শিল্পকর্ম উন্মোচন করেছে লিগ্যাসি কালেকটিভ

ভারতের চেতনার সমার্থক বাকার্ডির ব্র্যান্ড লিগ্যাসি কালেক্টিভ, আজ কলকাতার মর্যাদাপূর্ণ আহিরীটোলা সার্বজনীন দুর্গোৎসবে বিখ্যাত এনজিও শী কাঁথার (She Kantha) সাথে তাদের সহযোগিতার উন্মোচন করে, নকশী কাঁথার স্বদেশী শিল্প রূপকে পুনরুজ্জীবিত করার জন্য একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিয়েছে। এই অংশীদারিত্বের লক্ষ্য নকশী কাঁথার সমৃদ্ধ উত্তরাধিকার সংরক্ষণ এবং প্রচার করা, এটি একটি ঐতিহ্যবাহী ভারতীয় সূচিকর্মের রুপ, যা বিশেষ করে পূর্ব ভারতে এর জটিল কারুশিল্প উদযাপিত হয়।  লিগ্যাসি কালেক্টিভের ব্র্যান্ড নীতির সাথে সামঞ্জস্য রেখে ভারতীয় ঐতিহ্য এবং কারুশিল্প উদযাপনে, ইভেন্টটি স্থানীয় কারিগরদের দ্বারা যত্ন সহকারে হাতে আঁকা দুটি ১০০ ফুট লম্বা কাঁথা কাপড়ের উপর একটি বিশেষ লাইভ প্রদর্শনীর মাধ্যমে নকশী কাঁথার সূক্ষ্ম শিল্পকে আলোকপাত করেছে। ব্র্যান্ডটি ভারতে ঐতিহ্যবাহী শিল্পকলা সংরক্ষণ ও প্রচারের জন্য তাদের চলমান কাজের সমর্থনে শী কাঁথাকে অনুদান দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে।

বাকার্ডি ইন্ডিয়ার হেড অফ ডোমেস্টিক ব্রাউন স্পিরিটস অ্যান্ড আরটিডি আয়েশা গুপ্তু, এই অংশীদারিত্বের জন্য তার উৎসাহ প্রকাশ করে বলেন, “লেগ্যাসি কালেক্টিভ স্বদেশী শিল্প ও কারুশিল্পকে পুনরুজ্জীবিত করার প্রতিশ্রুতির মাধ্যমে ভারতের চেতনাকে মূর্ত করে৷ শী কাঁথার সাথে আমাদের সহযোগিতা অনন্য কাঁথা সূচিকর্মের ঐতিহ্য সংরক্ষণে আমাদের নিষ্ঠাকে তুলে ধরে, যা পশ্চিমবঙ্গের সাংস্কৃতিক ঐতিহ্যের সমার্থক। স্থানীয় কারিগরদের সাথে কাজ করে, আমরা কেবল কাঁথার সৌন্দর্যই উদযাপন করছি না, সেই সাথে শিল্পীদের ক্ষমতায়নও করছি যারা এই ঐতিহ্যকে বাঁচিয়ে রেখেছে।”

শী কাঁথার প্রতিষ্ঠাতা মল্লিকা ভার্মা বলেন, “আমরা নকশী কাঁথার সৌন্দর্য ও ঐতিহ্য প্রদর্শনের জন্য লিগ্যাসি কালেক্টিভের সাথে অংশীদারিত্ব করতে পেরে আনন্দিত। এই সহযোগিতা ঐতিহ্যবাহী শিল্প রূপের সম্পর্কে সচেতনতা বাড়াতে এবং এটিকে বাঁচিয়ে রাখা কারিগরদের সহায়তা দেবার জন্য একটি অনন্য সুযোগ এবং প্ল্যাটফর্ম প্রদান করেছে। একইসাথে, দুর্গাপূজার সময় আমরা সবাই মিলে উৎসবের আবহকে কাজে লাগিয়ে সুন্দর নকশী কাঁথার নকশা তুলে ধরতে পেরেছি।” নকশী কাঁথা, তার বিশদ নিদর্শন এবং প্রাণবন্ত রঙের জন্য পরিচিত, একটি শতাব্দী-প্রাচীন সূচিকর্ম কৌশল যা গল্প বলার মধ্যে নিহিত। এই অনন্য সহযোগিতায় ঐতিহ্য ও আধুনিকতার এক সুরেলা মিশ্রণের প্রতীকস্বরুপ এক ধরনের কাঁথা সেলাই প্যানেল প্রদর্শন করা হয়েছে। শিল্পকর্মটি শুধুমাত্র শী কাঁথার কারিগরদের ব্যতিক্রমী দক্ষতাই তুলে ধরেনি বরং ভারতীয় ঐতিহ্য উদযাপন এবং স্থানীয় কারিগরদের সমর্থন করার জন্য লিগ্যাসি কালেক্টিভের প্রতিশ্রুতিও পুনর্ব্যক্ত করেছে। নকশী কাঁথার সৌন্দর্য প্রদর্শনের মাধ্যমে, ব্র্যান্ডের লক্ষ্য এই সাংস্কৃতিক সম্পদ সংরক্ষণে অবদান রেখে গ্রাহকদের অনুপ্রাণিত এবং জড়িত করা।