উত্তরপূর্বের জলপথের বিস্তারে একাধিক প্রকল্প উদ্বোধনে কেন্দ্রীয় মন্ত্রী

কেন্দ্রীয় বন্দর, নৌপরিবহন এবং জলপথ এবং আয়ুশ মন্ত্রী সর্বানন্দ সোনোয়াল উত্তর পূর্ব অঞ্চলের জলপথের উন্নয়নের জন্য ৩০৮ কোটি টাকার প্রকল্পের উন্মোচন করেছেন।সর্বানন্দ সোনোয়াল ডিব্রুগড়ের কাছে বগিবিলে প্যাসেঞ্জার-কাম-কার্গো টার্মিনাল, ত্রিপুরার সোনামুরায় অভ্যন্তরীণ জল পরিবহন টার্মিনাল এবং আসামের করিমগঞ্জ ও বদরপুরে আপগ্রেড টার্মিনাল উদ্বোধন করেন।

কেন্দ্রীয় মন্ত্রী বলেন, “প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর গতিশীল নেতৃত্বে, জলপথের বিস্তার করা হচ্ছে। যা উচ্চ আসামের পাশাপাশি অরুণাচল প্রদেশের জন্য বাণিজ্য়ের সুযোগ বাড়াবে। ত্রিপুরার সোনামুরা টার্মিনাল ভারত ও বাংলাদেশের মধ্যে আন্তঃসীমান্ত বাণিজ্যকে আরও এগিয়ে নিয়ে যাবে। করিমগঞ্জ ও বদরপুর টার্মিনালেও বিদ্যুৎ বাণিজ্যের সুযোগ তৈরি হবে। এই সমস্ত প্রকল্প উত্তর-পূর্বের উন্নয়ন ঘটিয়ে বিকশিত ভারতে সাহায্য করবে।“ কেন্দ্রীয় মন্ত্রী ধুবড়িতে কাস্টম ইমিগ্রেশন অফিস নির্মাণের পাশাপাশি আইডব্লিউএআই জোগিঘোপা টার্মিনালের জন্য কম্পাউন্ড প্রাচীর নির্মাণের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন।

নতুন উদ্বোধন করা বগিবিল টার্মিনালটি প্রায় ৫০ কোটি টাকার বিনিয়োগে তৈরি হচ্ছে। এই প্রকল্পের মধ্যে রয়েছে পণ্যসম্ভার ও যাত্রীবাহী বার্থ, অ্যাপ্রোচ এবং অন্যান্য অভ্যন্তরীণ রাস্তা, ট্রানজিট শেড, খোলা স্টোরেজ এলাকা, ট্রাক পার্কিং এলাকা, যাত্রীদের অপেক্ষা করার জায়গা। এটি ইকো-ট্যুরিজম ও চা, পলিমার, কয়লা, সার ইত্যাদি ব্যবসায় উন্নতি আনবে। এই টার্মিনালের দৈর্ঘ্য ১০০ মিটার বাড়ানো হবে এবং অবিলম্বে নির্মাণ শুরু হবে। বগিবিলে ইমিগ্রেশন, কাস্টমস এবং আইডব্লিউএআই-এর জন্য একটি সমন্বিত অফিস ১৮ কোটি টাকা ব্যয়ে তৈরি করা হচ্ছে। বগিবিল টার্মিনালে ১২ কোটি টাকা ব্যয়ে ব্যাঙ্ক সুরক্ষা এবং জেটির সম্প্রসারণের জন্য আরও একটি প্রকল্প শুরু হবে।