বাংলায় আবহাওয়ার বড় পরিবর্তন ২৪ ঘণ্টার মধ্যেই

সপ্তাহান্তে কি একটু স্বস্তি পাওয়া যাবে, এই প্রশ্নই করছেন বাংলার মানুষ। আলিপুর আবহাওয়া দফতরের রিপোর্ট বলছে যে, শুধু ঝড়-বৃষ্টি নয়, রীতিমতো ভারী বৃষ্টি হবে বাংলায়। কলকাতা সহ আরও একাধিক জেলায় বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে হাওয়া অফিস। সোমবার সকাল থেকেই মেঘলা ছিল আকাশ। কলকাতা ও আশপাশের জেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হয়েছে এদিন। এবার নিম্নচাপের প্রভাবে বৃষ্টি বাড়বে আরও।

আবহাওয়াবিদরা জানিয়েছেন যে, আগামী শুক্রবার থেকে উপকূলের দুই জেলায় অতি ভারী বৃষ্টির সম্ভাবনার কথা। আর ২৪ ঘণ্টার মধ্যেই তৈরি হতে পারে নিম্নচাপ। বুধবার বঙ্গোপসাগরে নিম্নচাপ সৃষ্টি হলেই বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গে। আর সেই নিম্নচাপ শুক্রবারের মধ্যে গভীর নিম্নচাপের রূপ নিতে পারে। নিম্নচাপের চূড়ান্ত অভিমুখ এখনও স্পষ্ট করেনি আলিপুর। তবে অনুকূল বায়ুপ্রবাহে বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গে, এমনটাই জানাচ্ছেন বিশেষজ্ঞরা। তবে নিম্নচাপ থেকে ঘূর্ণিঝড় হতে পারে কি না, সেদিকেও নজর রাখছে আবহাওয়া দফতর।

এবার এপ্রিল মাসে কার্যত জ্বলে-পুড়ে গিয়েছে বাংলা। তবে মে মাস থেকে কিছুটা স্বস্তি মিলেছে। প্রথম সপ্তাহ থেকেই শুরু হয়েছে ঝড়-বৃষ্টি। আর বৃষ্টি হলেই তাপমাত্রার পরিবর্তন হচ্ছে উল্লেখযোগ্যভাবে। তাপপ্রবাহের সম্ভাবনাও কমছে। তাই বৃষ্টির দিকেই তাকিয়ে আছে রাজ্যবাসী।