মেটা শিক্ষার্থীদের ক্ষমতায়ন করতে শিক্ষা মন্ত্রণালয়, দক্ষতা উন্নয়ন ও উদ্যোক্তা মন্ত্রকের সাথে হাত মিলিয়েছে

মেটা আজ সারা ভারতে শিক্ষার্থী, শিক্ষাবিদ এবং উদ্যোক্তাদের ক্ষমতায়নের জন্য শিক্ষা মন্ত্রণালয় এবং দক্ষতা উন্নয়ন ও উদ্যোক্তা মন্ত্রকের সাথে তিন বছরের অংশীদারিত্ব ঘোষণা করেছে। এইঅংশীদারিত্ব শিক্ষা এবং দক্ষতা জুড়ে মেটার কাজকে একত্রিত করে, ভারতের শিক্ষার্থীদের শ্রেণিকক্ষ থেকে কর্মক্ষেত্রপর্যন্ত যাত্রার পরিকল্পনাকরে। অংশীদারিত্বের অধীনে, মেটা তিনটি লেটার অব ইনটেন্ট (এলওআই) স্বাক্ষর করেছে। এগুলি ছিল ন্যাশনাল ইনস্টিটিউট ফর এন্টারপ্রেনারশিপ অ্যান্ড স্মল বিজনেস ডেভেলপমেন্ট (এনআইইএসবিএউডি) এর সাথে যা ভারতে উদ্যোক্তা এবং দক্ষতা উন্নয়নের জন্য প্রশিক্ষণ, পরামর্শ এবং গবেষণায় নিযুক্ত, অল ইন্ডিয়া কাউন্সিল ফর টেকনিক্যাল এডুকেশন (এআইসিটিই), একটি সংবিধিবদ্ধ সংস্থা, এবং একটি কারিগরি শিক্ষার জন্য জাতীয়-স্তরের কাউন্সিল, উচ্চ শিক্ষা বিভাগের অধীনে এবং সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই), পাবলিক এবং বেসরকারী স্কুলগুলির জন্য ভারতের জাতীয় স্তরের শিক্ষা বোর্ড। 

এই অনুষ্ঠানে বক্তৃতা দিতে গিয়ে, শ্রী ধর্মেন্দ্র প্রধান, কেন্দ্রীয় শিক্ষা ও দক্ষতা উন্নয়ন এবং উদ্যোক্তা মন্ত্রী বলেন যে আজকের উদ্যোগটি ভারতকে বিশ্বের দক্ষতার রাজধানী হিসেবে গড়ে তোলার এবং আমাদের অমৃত পীঠীকে ক্ষমতায়ন করার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দৃষ্টিভঙ্গিকে এগিয়ে নিয়ে গেছে। “শিক্ষা থেকে উদ্যোক্তা” অংশীদারিত্ব একটি গেম-চেঞ্জার, যা ডিজিটাল দক্ষতাকে তৃণমূলে নিয়ে যাবে৷ এটি আমাদের ট্যালেন্ট পুলের সক্ষমতা তৈরি করবে, শিক্ষার্থী, যুব, কর্মশক্তি এবং ক্ষুদ্র উদ্যোক্তাদেরকে ভবিষ্যৎ প্রযুক্তির সাথে সংযুক্ত করবে এবং আমাদের অমৃত পিঠীকে নতুন যুগের সমস্যা সমাধানকারী এবং উদ্যোক্তাদের মধ্যে রূপান্তরিত করবে। ভারতের গণতন্ত্র, জনসংখ্যা এবং বৈচিত্র্যকে প্রযুক্তি রূপান্তরের সাথে সংযুক্ত করতে হবে যাতে প্রযুক্তি সমগ্র সমাজের জন্য সমান হয়ে ওঠে। এনইপি-এরনীতিদ্বারাপরিচালিত, এনআইইএসবিএউডি, সিবিএসই এবং এআইসিটিই-এরসাথে মেটা এর অংশীদারিত্ব আমাদের জনসংখ্যাকে সমালোচনামূলক ডিজিটাল দক্ষতায় সজ্জিত করার এবং ক্ষুদ্র উদ্যোক্তা এবং ছোট ব্যবসার ক্ষমতায়নের জন্য অসীম সম্ভাবনা গুলিকে অনুঘটক করবে,” তিনি বলেছেন।

শ্রী রাজীব চন্দ্রশেখর, ইলেকট্রনিক্স ও তথ্য প্রযুক্তি এবং দক্ষতা উন্নয়ন ও উদ্যোক্তা প্রতিমন্ত্রী তার ভাষণে, বলেন, “এই দ্রুত পরিবর্তনশীল সময়ে আমাদের যুব ও কর্মী বাহিনীকে প্রস্তুত করার দিকে সরকারের মনোযোগ, প্রযুক্তি এবং বিশ্ব অর্থনীতির ক্রমবর্ধমান আড়াআড়িতে সফল হওয়ার এবং গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করার দক্ষতায় সজ্জিত হওয়া। ডিজিটাল দক্ষতা, দক্ষতা এবং উদ্যোক্তাদের প্রতিনিধিত্ব করার সময় উদ্ভাবন ইকোসিস্টেমে, আরও গুরুত্বপূর্ণভাবে লক্ষ লক্ষ ক্ষুদ্র গ্রামীণ, ক্ষুদ্র এবং স্ব-নিযুক্ত উদ্যোক্তাদের মধ্যে একটি সেতুর প্রতিনিধিত্ব করে, যা তাদের সম্প্রসারণ, বৃদ্ধি এবং সফল হতে সক্ষম করে।”