নারী দিবসে মা-বোনেদের ‘উপহার’ নরেন্দ্র মোদির, কমল রান্নার গ্যাসের

নারী দিবসে বিরাট ঘোষণা নরেন্দ্র মোদির। নারী দিবসে মা-বোনেদের ‘উপহার’ দিতে  রান্নার গ্যাসের দাম কমানোর সিদ্ধান্ত ঘোষণা করলেন প্রধানমন্ত্রী। লোকসভা নির্বাচনের আগে এই সিদ্ধান্ত  হতে পারে মোদির মাস্টারস্ট্রোক। প্রধানমন্ত্রীর ঘোষণা করেন, সরকার আন্তর্জাতিক নারী দিবসে এলপিজি সিলিন্ডারের দাম ১০০ টাকা করে কমানোর সিদ্ধান্ত নিয়েছে। এর ফলে দেশের লক্ষ লক্ষ পরিবারের আর্থিক বোঝা লাঘব হবে। বিশেষকরে উপকৃত হবে দেশের নারী শক্তি। প্রধানমন্ত্রীর মতে , রান্নার গ্যাস সস্তা করে সরকার দেশের সব পরিবারের স্বচ্ছ্বলতা এবং সুস্থ পরিবেশ রক্ষার কাজেও সাহায্যের চেষ্টা করছে। এটা দেশের নারীদের ক্ষমতায়ন এবং তাঁদের জীবনযাত্রার মানোন্নয়নের লক্ষে একটি প্রচেষ্টা।

এই নিয়ে দ্বিতীয়বার রান্নার গ্যাসের দামে বড়সড় কমতি করল কেন্দ্র। এর আগে  একধাক্কায় ২০০ টাকা রান্নার গ্যাসের দাম কমিয়েছে সরকার। তখন উজ্জ্বলা যোজনার আওতায় থাকা গ্রাহকদের ২০০ টাকা ভরতুকি দেওয়ার সিদ্ধান্ত ঘোষণা করা হয়। এর সঙ্গে  আরও ১০০ টাকা করে দাম কমাল সরকার।সুতরাং এখন কলকাতায় রান্নার গ্যাসের দাম দাঁড়াল ৮২৯ টাকা। 

লকডাউনের পর থেকেই হু হু করে বেড়েছে রান্নার গ্যাসের দাম। একই সঙ্গে কমেছে ভরতুকির পরিমাণও। যার জেরে একটা সময় রান্নার গ্যাস কিনতে রীতিমত পকেটে টান পরছিল আমজনতার। রান্নার গ্যাসের দাম কমে যাওয়ায় আরও একটি ইস্যু হাতছাড়া হল বিরোধীদের।