রুপো জিতলেন নিরাজ চোপরা

নীরজ কুমার প্যারিসে জ্যাভলিনে সোনা মিস করেন। তিনি মোট পাঁচটি থ্রো ফাউল করেছেন, কখনও তার থ্রো 80 মিটারের বেশি যেতে পারেনি এবং থ্রো করার সময় আবার বাউন্ডারি লাইনে পা রাখতে দেখা গেছে। ফাইনালে পাকিস্তানের আরশাদ নাদিমের কাছে হেরে যান নীরজ। পাক তারকা ৯২.৯৭ মিটার নিক্ষেপ করে একটি নতুন অলিম্পিক রেকর্ড গড়েন। সেখানে নীরজের থ্রো ৮৯.৪৫ মিটার। তিনি রুপো পেয়েছেন। তিনি শুরু থেকেই বলেছেন যে তার লক্ষ্য ৯০ মিটার ম্যাজিক ফিগার।

বৃহস্পতিবার রাতে প্যারিসে জ্যাভলিন ফাইনালে নাদিমের দিন কাটে, নীরজ স্বীকার করেছেন। তিনি বলেন, নাদিমের প্রথম থ্রো ছিল অবিশ্বাস্য। মহান নীরজের মা সকালে বললেন, নাদিম আমাদের ছেলে। মায়ের কথা দেশের মানুষের হৃদয় ছুঁয়ে গেছে। দেশের মানুষ আশা করেছিল গত টোকিও অলিম্পিকের মতো প্যারিসে সোনা জিতবে নীরজ। তিনিও টেনশনে ছিলেন। প্রতিটি থ্রোতে দেখা যায়, তিনি চাপ নিচ্ছেন। সোনা হারিয়ে অবশেষে মুখ খুললেন নীরজ। তিনি জানিয়েছিলেন, “সত্যিই এবার কাজটা কঠিন ছিল। আমি আমার সেরাটা দিয়েছি। কিন্তু আরশাদ (নাদিম) আমার চেয়ে ভালো পারফর্ম করেছে। ভারতের জাতীয় সঙ্গীত এবার প্যারিসে বাজানো হয়নি, তবে কোথাও নিশ্চয়ই বাজানো হবে।

বোঝাই যাচ্ছে সোনা হারানোর ঘটনা থেকে নীরজ শিক্ষা নেবেন। এটা সত্য যে তিনি নিজেকে প্রশিক্ষণ দিয়েছেন, কিন্তু নাদিমের ধীরে ধীরে উন্নতি ভারতীয় জ্যাভলিন নিক্ষেপকারীর কাছে অজানা ছিল। তাই নাদিম ৯২.৯৭মিটার থ্রো করার পরে, নীরজের শারীরিক ভাষা ইঙ্গিত দেয় যে তিনি চাপে পরেছিলেন। তিনি ৯৩ মিটার নিক্ষেপ এবং প্রতিযোগিতা করতে চেয়েছিলেন। এটি ঘটেনি, এবং কিছু থ্রো গুলি ৮০ মিটারের কম ছিল।