NSDC ইন্টারন্যাশনাল TakaMol-এর সাথে দক্ষতা যাচাইকরণ কার্যক্রমকে শক্তিশালী করে

সৌদি আরবের আদেশ হিসাবে ভারতীয়দের জন্য দেশে কর্মসংস্থান খোঁজা হচ্ছে। NSDC একটি স্কিল ভেরিফিকেশন প্রোগ্রাম পরিচালনা করেছে  কর্মশক্তির রূপান্তর এবং অদক্ষ কর্মীদের নিয়োগ সীমিত করার জন্য। এই স্কিল এসেসমেন্ট প্রসেস-এর মধ্যে একটি স্কিল-বেসড টেস্ট রয়েছে, যা NSDC-স্বীকৃত আন্তর্জাতিক মূল্যায়ন কেন্দ্রগুলিতে পরিচালিত করে। যেসকল প্রার্থীরা নিজ নিজ ক্ষেত্রে বিশেষজ্ঞ তাদের মূল্যায়ন করা হয়েছে এবং TakaMol এবং NSDCI থেকে তাদের দক্ষতা এবং যোগ্যতা যাচাই করে একটি যৌথ শংসাপত্র প্রদান করা হয়েছে। সৌদি আরবে চাকরিপ্রত্যাশী পেশাদারদের যোগ্যতা ও দক্ষতা যাচাইয়ের জন্য দশটি আন্তর্জাতিক পরীক্ষা কেন্দ্রকে স্বীকৃতি দেওয়া হয়েছে।

এই প্রোগ্রামটি ১ জুন, ২০২৩ থেকে শুরু হয়েছিল যা ভারতের পাঁচটি ব্যবসা ইলেকট্রিসিটি, প্লাম্বিং, অটোমোটিভ ইলেকট্রিশিয়ান, এইচভিএসি এবং ওয়েল্ডিং এর ক্ষেত্রে বাধ্যতামূলক করা হয়েছিল। আসন্ন মাসগুলিতে, আদেশটি এই ধরনের চাকরির ক্ষেত্রে প্রযোজ্য করা হবে এবং নতুন ট্রেডগুলিকে পূরণ করবে, এই আদেশটির নির্দেশ অনুসারে সৌদি আরবে কাজ করতে ইচ্ছুক পেশাদারদের প্রয়োজনীয় মান পূরণের জন্য স্কিল-বেসড পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

এনএসডিসি ইন্টারন্যাশনালের এনএসডিসি এবং এমডি, সিইও, শ্রী বেদ মণি তিওয়ারি বলেছেন, “স্কিল ভেরিফিকেশন প্রোগ্রাম শুধুমাত্র চাকরিপ্রার্থীদের উন্নত করবে না, বরং একটি যোগ্য এবং কার্যকর কর্মীবাহিনী তৈরি করার জন্য উল্লেখযোগ্যভাবে অগ্রসর হবে যা বিশ্বব্যাপী কর্মসংস্থানের সুযোগগুলিকে সুরক্ষিত করার পাশাপাশি  অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং সমৃদ্ধির দিকে পরিচালিত করবে।”