C-DAC (Meity) থার্মাল ক্যামেরা লঞ্চ করার ঘোষণা করেছে ভারত সরকারের এবং প্রমা ইন্ডিয়া

প্রমা ইন্ডিয়া এবং ইলেকট্রনিক্স ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয় (Meity), ভারতের সেন্টার ফর ডেভেলপমেন্ট অফ অ্যাডভান্সড কম্পিউটিং (C-DAC), থার্মাল ক্যামেরা প্রযুক্তির জন্য প্রযুক্তি স্থানান্তর (ToT) চুক্তি স্বাক্ষর করেছে। এই সহযোগিতার উদ্দেশ্য হল অত্যাধুনিক তাপ প্রযুক্তি অ্যাপ্লিকেশনের উৎপাদন, প্রচার এবং সহায়তা করা, যা ভারতীয় নিরাপত্তা সেক্টরের জন্য একটি নতুন মানদন্ডের নির্মাণ করবে। ডিজিটাল ইন্ডিয়া ফিউচারল্যাবস’ উদ্বোধনী অনুষ্ঠানে, এই সহযোগিতার ঘোষণা করা হয়েছিল, যা  শ্রী রাজীব চন্দ্রশেখর  ডিজিটাল ইন্ডিয়া ফিউচারল্যাবস সামিট ২০২৪-এ লঞ্চ করেছেন।  এটি পরবর্তী প্রজন্মের ইলেকট্রনিক সিস্টেম ডিজাইনের উপর ফোকাস করবে এবং সেন্টার ফর ডেভেলপমেন্ট অফ অ্যাডভান্সড কম্পিউটিংকে হাইলাইট করবে।

এই গুরুত্বপূর্ণ সহযোগিতা সম্পর্কে প্রমা ইন্ডিয়ার প্রতিনিধি বলেছেন, “প্রামা ইন্ডিয়া C-DAC, তিরুবনন্তপুরমের সাথে একটি প্রযুক্তি হস্তান্তর চুক্তি স্বাক্ষর করেছে, যা তার দেশীয় উৎপাদন যাত্রায় একটি উল্লেখযোগ্য মাইলফলক চিহ্নিত করেছে। এই সহযোগিতার লক্ষ্য R&D এবং পণ্য উদ্ভাবনকে বৃদ্ধি করা এবং আত্মনির্ভর ভারত গড়ে তোলা।

” ‘আত্মনির্ভর ভারত’ এবং ‘সুরক্ষিত ভারত’-এর প্রতি নিবেদিত, প্রমা ইন্ডিয়া হল একটি দেশীয় উৎপাদন সংস্থা যা ভারতকে ভিডিও নিরাপত্তার জন্য একটি বিশ্বব্যাপী কেন্দ্র করে তুলতে প্রতিশ্রুতি গ্রহণ করেছে। শ্রী রাজীব চন্দ্রশেখর বলেছেন,“২০১৫ সালে লঞ্চ হওয়া ডিজিটাল ইন্ডিয়া উদ্যোগ, নেক্সটজেন ইলেক্ট্রনিক্সে ভারতীয় স্টার্টআপগুলির জন্য উদ্ভাবনী স্থাপত্য তৈরি করতে চায়, যাতে প্রতিটি আইটি উদ্ভাবন বিভাগে ভারতীয় পতাকা উপস্থিত থাকে তা নিশ্চিত করবে। ডিজিটাল ইন্ডিয়া ফিউচারল্যাবস এটিকে ত্বরান্বিত করবে।”