২০০ টিরও বেশি জেলায় প্রধানমন্ত্রী শিক্ষানবিশ মেলা অনুষ্ঠিত হবে

মাননীয় প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর স্কিল ইন্ডিয়া মিশনের অধীনে ভারতের যুবসমাজের জন্য পেশাদার বিকল্পগুলি প্রসারিত করতে ২০২৩ সালের ১২ জুন জাতীয়ভাবে ২০০ টিরও বেশি জেলায় PMNAM আয়োজন করা হয়েছে। স্থানীয় কোম্পানী এবং সংস্থাগুলিকে মেলায় অংশগ্রহণ করার জন্য উত্সাহিত করা হয়েছে যাতে এলাকার বাচ্চাদের জন্য দরকারী শিক্ষানবিশ প্রশিক্ষণের সম্ভাবনা থাকে। এই নেটওয়ার্কের মাধ্যমে যুবসমাজের কর্মসংস্থানের সম্ভাবনাকে উন্নত করার জন্য ব্যবসাগুলি সম্ভাব্য শিক্ষানবিশদের সাথে যোগাযোগ করতে পারে এবং তাদের যোগ্যতা অনুযায়ী বেছে নিতে পারে। 

এই শিক্ষানবিশ মেলাটি ক্লাস ৫ থেকে ক্লাস ১২ পাস-আউট শিক্ষার্থী, আইটিআই শংসাপত্র ধারক, ডিপ্লোমা হোল্ডার বা স্নাতকদের জন্য উন্মুক্ত। প্রার্থীদের অবশ্যই তাদের রিসিউমের তিনটি কপি, সমস্ত মার্কশিট এবং শংসাপত্রের তিনটি কপি, ফটো আইডি এবং তিনটি পাসপোর্ট আকারের ছবি সংশ্লিষ্ট স্থানে আনতে হয়েছে। লোকেশনগুলি শিক্ষানবিশ মেলা পোর্টালেও উপলব্ধ করা হয়েছিল। এই মেলার মাধ্যমে, প্রার্থীরা NCVET-স্বীকৃত সার্টিফিকেশন অর্জন করে তাদের কর্মসংস্থানের হার উন্নত করেছে।

মিনিস্ট্রি অফ স্কিল ডেভেলপমেন্ট এবং এন্ট্রেপ্রেনিউরশিপের সেক্রেটারি, শ্রী অতুল কুমার তিওয়ারি বলেছেন, “দেশের জনসংখ্যাগত লভ্যাংশকে কাজে লাগিয়ে, শিক্ষা থেকে জীবনযাত্রার দিকে মসৃণভাবে অগ্রগতি হওয়ার জন্য আমাদের কাছে সবচেয়ে বেশি কার্যকর স্ট্রাটেজি থাকা দরকার, এবং শিক্ষানবিশ প্রশিক্ষণটি হল পিএম ভিশনের একটি অবিচ্ছেদ্য অংশ।”