মেনিনজাইটিস প্রতিরোধে বিশেষ সচেতনতা

মেনিনজাইটিস একটি গুরুতর ভ্যাকসিন প্রতিরোধযোগ্য সংক্রমণ যা উল্লেখযোগ্য স্বাস্থ্য উদ্বেগ, বিশেষ করে শিশুদের জন্য। বিশ্ব মেনিনজাইটিস দিবসের লক্ষ্য হল সচেতনতা বৃদ্ধি করা এবং এই রোগকে পরাস্ত করার জন্য বিশ্বব্যাপী প্রচেষ্টা চালানো, প্রাথমিক সনাক্তকরণের জীবন রক্ষার সম্ভাবনাকে প্রচার করা এবং টিকা দেওয়ার মাধ্যমে এটি প্রতিরোধ করা। প্রতি বছর বিশ্বব্যাপী ২.৫ মিলিয়নেরও বেশি কেস রিপোর্ট করা হয়েছে, মেনিনজাইটিস একটি গুরুতর স্বাস্থ্য প্রতিনিধিত্ব করে। মেনিনজাইটিস হল মস্তিষ্ক এবং মেরুদণ্ডের চারপাশে আস্তরণের ফুলে যাওয়া এবং সাধারণত ব্যাকটেরিয়া, ছত্রাক বা ভাইরাল সংক্রমণের কারণে হয়।

মেনিনজাইটিসের সাধারণ লক্ষণগুলি হল ঘাড় শক্ত হওয়া, জ্বর, বিভ্রান্তি বা পরিবর্তিত মানসিক অবস্থা, মাথাব্যথা, বমি বমি ভাব হল খিঁচুনি, কোমা এবং স্নায়বিক ঘাটতি।  মেনিনজাইটিস-সম্পর্কিত মৃত্যুর শীর্ষ তিনটি দেশের মধ্যে ভারতও রয়েছে। তীব্র ব্যাকটেরিয়াল মেনিনজাইটিস সৃষ্টিকারী তিনটি রোগজীবাণুর মধ্যে নেইসেরিয়া মেনিনজাইটিস চিকিৎসা সত্ত্বেও ১৫% পর্যন্ত এবং চিকিত্সা না করা হলে ৫০% পর্যন্ত মৃত্যুর হারের জন্য দায়ী।  গবেষণায়  বছরের কম বয়সী ভারতীয় শিশুদের মধ্যে তীব্র ব্যাকটেরিয়াল মেনিনজাইটিস সৃষ্টিকারী নিসেরিয়া মেনিনজিটিডিসের প্রকোপ বৃদ্ধি পেয়েছে। 

ডাঃ শুভাশীষ ভট্টাচার্য, MD (Ped.), (দিল্লি), DCH (Cal), DNB (Ped.), MNAMS। পেডিয়াট্রিক্স সিএসএস কলেজ অফ Obs, গাইনি অ্যান্ড চাইল্ড হেলথ, কলকাতার অধ্যাপক এবং এইচওডি জানিয়েছেন, “মেনিনজাইটিসের প্রভাব সময়মত টিকা দিয়ে প্রতিরোধ করা যেতে পারে। শিশুরা, বিশেষ করে, এই রোগের জন্য অত্যন্ত সংবেদনশীল, এবং যদি চিকিত্সা না করা হয় তবে এর প্রভাব দীর্ঘস্থায়ী হতে পারে। ভ্যাকসিনেশন হল মেনিনজাইটিস থেকে রক্ষা করার সবচেয়ে কার্যকর উপায়, একটি সংক্রমণের বিরুদ্ধে গুরুত্বপূর্ণ প্রতিরক্ষা প্রদান করে যা জীবন-পরিবর্তনকারী জটিলতার দিকে নিয়ে যেতে পারে। এটি কেবল রোগ এড়ানোর জন্য নয় – এটি ভবিষ্যত প্রজন্মের স্বাস্থ্য এবং মঙ্গল নিশ্চিত করার বিষয়ে।”