২০৪৭ সালের মধ্যে ‘বিকশিত ভারত’ অর্জনে কেরলে প্রধান মন্ত্রী কৌশল বিকাশ যোজনা

কেরলে যুবদের ভবিষ্যত প্রস্তুত করে তুলতে একটি রূপান্তরমূলক যাত্রা শুরু করা হয়েছে, যা প্রধানমন্ত্রী কৌশল বিকাশ যোজনার (পিএমকেভিওয়াই) পরবর্তী ধাপ। মাননীয় প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর দ্বারা নির্ধারিত ২০৪৭ সালের মধ্যে বিকশিত ভারত-এর দূরদর্শী লক্ষ্যের সঙ্গে সামঞ্জস্য রেখে এই উদ্যোগটি উদ্ভাবন এবং ভবিষ্যত প্রস্তুতির দিকে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ চিহ্নিত করে।

এই উদ্যোগের মূলে রয়েছে পিএমকেভিওয়াই ৪.০, একটি যুগান্তকারী কর্মসূচী যা আগামী তিন বছরে প্রায় ৪ লক্ষ তরুণকে ভবিষ্যৎ দক্ষতা প্রদান করবে। অ্যাডেটিভ ম্যানুফ্যাকচারিং, থ্রিডি প্রিন্টিং এআই – ডেটা কোয়ালিটি অ্যানালাইসিস, ড্রোন ম্যানুফ্যাকচারিং, এবং ইলেকট্রিক ভেহিকেল সার্ভিস টেকনিশিয়ান প্রশিক্ষণের মতো ডোমেনগুলির উপর কৌশলগত জোর দিয়ে, এই উদ্যোগটি উদীয়মান শিল্পের যে অত্যাধুনিক দক্ষতা প্রয়োজন সেগুলির সঙ্গে যুবসমাজকে পরিচিয় করিয়ে দেবে। এই স্কিমে অংশ নিতে ইচ্ছুকরা কলেজ এবং বিশ্ববিদ্যালয়, স্কুল, আইটিআই, প্রধানমন্ত্রী কৌশল কেন্দ্র, জন শিক্ষা প্রতিষ্ঠান এবং অন্যান্য বিদ্যমান প্রতিষ্ঠানগুলির মাধ্যমে দক্ষতা প্রশিক্ষণ কোর্সের অ্যাক্সেস পাবে।

প্রধানমন্ত্রী কৌশল বিকাশ যোজনা ২০১৫ সাল থেকে ১.৫০ কোটি জনকে প্রশিক্ষণ দিয়েছে, যাদের মধ্যে ৬১ লক্ষের বেশি মহিলা রয়েছে। গত ৯.৫ বছরে ৫০০০ টিরও বেশি নতুন আইটিআই প্রতিষ্ঠা করা হয়েছে, এবং মোট ১৫ হাজার আইটিআই, এবং জাতীয় শিক্ষানবিশ প্রোগ্রামের অধীনে ২৮ লক্ষেরও বেশি শিক্ষানবিশকে নিযুক্ত করা হয়েছে।