সেবির উদ্যোগে সিডিএসএল-এর দুটি বহুভাষিক পরিকল্পনা চালু

সেন্ট্রাল ডিপোজিটরি সার্ভিসেস লিমিটেড ,এশিয়ার প্রথম তালিকাভুক্ত ডিপোজিটরি, তার সিলভার জুবলি উদযাপনে ক্যাপিটাল মার্কেটে ল্যান্ডস্কেপে যুক্ত করে এবং গ্রহণযোগ্যতার প্রতি তার প্রতিশ্রুতিকে বোঝাতে দুটি উদ্যোগের সূচনা করেছে।এসইবিআই(SEBI) চেয়ারপার্সন মাধবী পুরী বুচ ১৭ই জানুয়ারী ২০২৪-এ সিলভার জুবলি অনুষ্ঠানে দুটি উদ্যোগ চালু করেছেন। প্রথমটি হল একটি বহুভাষিক সিএএস প্রবর্তন, যা বিনিয়োগকারীদের ২৩টি ভারতীয় ভাষার মধ্যে তাদের পছন্দের ভাষায় স্টেটমেন্ট গ্রহণ করতে করবে, এবং দ্বিতীয়টি ছিল একটি বহুভাষিক চ্যাটবট, ‘সিডিএসএল বাডি সহায়তা ২৪*৭’ প্রবর্তন, যেটি চারটি ভাষায় বিনিয়োগকারীদের সবসময় সহায়তা প্রদান করবে, যার লক্ষ্য সিকিউরিটিজ মার্কেটে তাদের যাত্রাকে সহজ করবে।


সিডিএসএল ‘ক্যাপিটাল মার্কেটে ডিজিটাল ট্রাস্ট রিম্যাজিন’-এর উপর একটি প্রতিবেদন প্রকাশ করেছে, যেখানে ডিজিটাল ট্রাস্টের ইম্পর্টেন্স, গ্লোবাল ফিন্যান্সিয়াল ইন্টারকানেকশন, এবং সাইবার থ্রেটের সমাধান তুলে ধরেছে। কেপিএমজি-এর সহযোগিতায় তৈরি করা প্রতিবেদনটি, সিডিএসএল-এর সাইবার সিকিউরিটি সিম্পোজিয়ামের মূল টেকওয়ের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে। প্রতিবেদনে ‘নীভ’ অভিযানের সফলতার কথাও তুলে ধরা হয়েছে, প্যান-ইন্ডিয়ান আর্থিক সাক্ষরতা অভিযান, যার লক্ষ্য ছিল সশস্ত্র বাহিনী এবং গ্রামীণ এলাকা সহ ২৫টি শহরে আর্থিক সাক্ষরতা ছড়িয়ে দেওয়া। এই উদ্যোগ ভারত জুড়ে আর্থিক সাক্ষরতা সচেতনতা প্রচারে সিডিএসএল-এর প্রতিশ্রুতি প্রদর্শন করে।


সিডিএসএল-এর এমডি এবং সিইও, নেহাল ভোরা, এসইবিআই চেয়ারপারসন ইভেন্টে মূল উদ্যোগগুলি চালু করার মাধ্যমে তার ২৫ বছরের যাত্রা উদযাপন করেছেন৷ এই উদ্যোগগুলির যার লক্ষ্য প্রতিটি ক্ষেত্রে বিশ্বাস গড়ে তোলা এবং উন্নত করা।