উত্তর প্রদেশের ঐতিহাসিক সারনাথ মন্দির পরিদর্শন করলেন G২০-র প্রতিনিধিরা

বারাণসীতে G-২০ উন্নয়ন মন্ত্রীদের বৈঠক সফলভাবে সমাপ্ত হওয়ার পরে, ১৩ জুন, ২০২৩, মঙ্গলবার, G-২০ প্রতিনিধিরা উত্তর প্রদেশের ঐতিহাসিক সারনাথ মন্দির পরিদর্শন করেছিলেন। এখানে উপস্থিত ছিলেন বিদেশমন্ত্রী ড. এস জয়শঙ্কর, তাঁকে এই পরিদর্শনকালে বিদেশি প্রতিনিধিদেরকে ঐতিহাসিক স্থান সম্পর্কে তথ্য দিতে দেখা গেছে।

বিদেশী প্রতিনিধিদের সাথে, উত্তরপ্রদেশ সরকারের দ্বারা নিযুক্ত ১১৫ জন গাইড প্রতিনিধিদের সাথে সমস্ত তথ্য সরবরাহ করেছিলেন। সারনাথ ভ্রমণের সময়, বিদেশী প্রতিনিধিরা গুপ্ত আমলে নির্মিত ধামেক স্তূপের চারপাশে ঘোরেন এবং এর ইতিহাস সম্পর্কে সকল তথ্য জানেন। এই যাত্রা শেষ হওয়ার পরে, বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর বলেছিলেন যে “সারনাথ দর্শনের বিস্ময়কর স্মৃতি নিয়ে আমরা আজ বারাণসী ত্যাগ করছি।”

পরিদর্শনে যাওয়ার আগে, বারাণসীতে G-২০ উন্নয়ন মন্ত্রীদের সম্মেলনে G-২০ দেশগুলি সাস্টেইনেবল ডেভেলপমেন্ট গোল (SDGs) এর উন্নয়ন করার জন্য ভারতের দ্বারা উপস্থাপিত একটি সাত বছরের কর্ম পরিকল্পনা গ্রহণ করেছে। এই বৈঠকের ফলাফলের নথিটি উন্নয়ন মন্ত্রীদের দ্বারা গৃহীত হয়েছিল, যা ৯ থেকে ১০ সেপ্টেম্বর নয়াদিল্লিতে নির্ধারিত G-২০-র শীর্ষ সম্মেলনে G-২০ নেতাদের বিবেচনার জন্য উপস্থাপন করা হবে। বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর বলেছেন, “SDGs-এর কর্মপরিকল্পনা শুধুমাত্র উন্নয়ন এজেন্ডার প্রতি G-২০-র শক্তিশালী প্রতিশ্রুতিকেই অনুপ্রাণিত করবে না বরং তিনটি গুরুত্বপূর্ণ ক্ষেত্রে রূপান্তরমূলক কর্মকাণ্ড পরিচালনা করবে।”