ওড়িশা ও পার্শ্ববর্তী উপকূলে সতর্কতা জারি আবহাওয়া দফতরের

বঙ্গোপসাগরে নতুন নিম্নচাপ সৃষ্টি হয়েছে। এ কারণে বর্তমানে সাগর উত্তাল রয়েছে। তবে কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ভারী বৃষ্টির সম্ভাবনা নেই বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। বিভিন্ন জেলায় বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অব্যাহত থাকবে। আবহাওয়া দফতর দক্ষিণবঙ্গে কোনও আবহাওয়া সতর্কতা জারি করেনি। তবে জেলেদের সাগরে যাওয়ার ক্ষেত্রে কিছু বিধিনিষেধ রয়েছে।

আলিপুর আবহাওয়া অফিস জানিয়েছে, শুক্রবার থেকে আগামী কয়েকদিন দক্ষিণবঙ্গের সমস্ত জেলায় বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে। কোথাও কোথাও বজ্রঝড়ের পূর্বাভাস রয়েছে। তবে আপাতত আবহাওয়ার কোনো সতর্কতা নেই। শুক্রবার সকাল থেকেই কলকাতার আকাশ উজ্জ্বল। বৃহস্পতিবারও বৃষ্টি হয়নি। উত্তরবঙ্গের কয়েকটি জায়গায় বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। দার্জিলিং, জলপাইগুড়ি, কোচবিহার, কালিম্পং এবং আলিপুরদুয়ারে শনি ও রবিবার বজ্রঝড়-বজ্রবৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। এসব জেলায় দুই দিনের জন্য হলুদ সতর্কতা জারি করা হয়েছে। তবে বাকি জেলাগুলোতে আপাতত কোনো সতর্কতা জারি করা হয়নি। বজ্রপাত থেকে সতর্ক থাকতে বলেছেন আবহাওয়াবিদরা।

কেন্দ্রীয় বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উত্তর বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ তৈরি হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। এ কারণে ওই এলাকায় সমুদ্র ঘণ্টায় ৩৫ থেকে ৪৫ কিলোমিটার বেগে বইছে। বাংলার মৎস্যজীবীদের ৩১শে আগস্ট পর্যন্ত এ বিষয়ে সতর্ক থাকতে হবে। ১ সেপ্টেম্বর পর্যন্ত ওড়িশা ও পার্শ্ববর্তী উপকূলে সতর্কতা জারি করা হয়েছে। শুক্রবার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.২ ডিগ্রি সেলসিয়াস। বৃহস্পতিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.২ ডিগ্রি সেলসিয়াস। উভয় ক্ষেত্রেই তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে কিছুটা বেশি ছিল।