স্কিল ইন্ডিয়া প্রকল্প জম্মু ও কাশ্মীরের নামদা শিল্পকে পুনরুজ্জীবিত করেছে

প্রধানমন্ত্রী কৌশল বিকাশ যোজনা (PMKVY)-এর অংশ হিসাবে ভারতের কাশ্মীর রাজ্যে Skill India pilot প্রকল্প মৃতপ্রায় নামদা শিল্পকে পুনরায় শুরু করেছে। রাজ্যের ছয়টি জেলার ২,২০০ জন প্রার্থী এই শিল্পকে পুনরুদ্ধার করার জন্য প্রশিক্ষণ গ্রহণ করেছে।

কেন্দ্রীয় দক্ষতা উন্নয়ন এবং উদ্যোক্তা এবং ইলেকট্রনিক্স এবং আইটি প্রতিমন্ত্রী শ্রী রাজীব চন্দ্রশেখর নামদা শিল্প প্রোডাক্টের প্রথম ব্যাচটির জন্য পতাকা উন্মোচন করেছেন, যা যুক্তরাজ্যে (UK) রপ্তানি করা হবে। এই প্রকল্পটি পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) মডেল স্থাপন করে লোকাল শিল্প পার্টনারদের সহযোগিতায় দক্ষতার বিকাশ ঘটাচ্ছে।

মাননীয় প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে ভারতের যুবসমাজকে স্কিলিং, রিস্কিলিং এবং আপস্কিলিংয় করার জন্য সরকারের প্রতিশ্রুতি অটল রয়েছে। কৃতিত্বের জন্য অভিনন্দন জানিয়ে, কেন্দ্রীয় দক্ষতা উন্নয়ন এবং উদ্যোক্তা এবং ইলেকট্রনিক্স এবং আইটি প্রতিমন্ত্রী শ্রী রাজীব চন্দ্রশেখর বলেছেন,” আমরা ২০২১ সালে এই নামদা প্রকল্পটি লঞ্চ করেছিলাম, যা আমাদের মাননীয় প্রধানমন্ত্রীর নয়া ভারত, নয়া আভসার, নয়ী সমৃদ্ধির চিন্তাভাবনার সাথে পুরোপুরি সামঞ্জস্যপূর্ণ। এই প্রকল্পটি ভারতের যুবসমাজের জন্য নতুন সুযোগ তৈরী করবে।”