বিশ্ব স্বাস্থ্য দিবসের থিম হল “সবার জন্য স্বাস্থ্য”

প্রতি বছর ৭ এপ্রিল পালিত হয় বিশ্ব স্বাস্থ্য দিবস। যার লক্ষ্য স্বাস্থ্যকর জীবনযাপন এবং বিশ্বব্যাপী স্বাস্থ্য সমস্যা সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করা। এই বছর বিশ্ব স্বাস্থ্য দিবসের থিম হল “সবার জন্য স্বাস্থ্য”। অর্থাৎ বিশ্বব্যাপী জনস্বাস্থ্যের উন্নতির উপর জোর দেওয়া হয়েছে। তাই আমন্ড বাদামকে স্বাস্থ্যকর খাবার হিসেবে চিহ্নিত করে পুষ্টিকর খাবারের তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে।  

অসংখ্য গবেষণায় দেখা গেছে যে সুষম খাদ্য হিসেবে আমন্ড বাদাম হৃদরোগের উন্নতি সহ কোলেস্টেরল, ওজন নিয়ন্ত্রণ ও রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এছাড়া বাদামে প্রচুর পরিমাণে পুষ্টি-যেমন ফাইবার, প্রোটিন, স্বাস্থ্যকর চর্বি, ভিটামিন ই, ম্যাগনেসিয়াম এবং পটাসিয়াম ও জিঙ্ক, তামা, ফোলেট এবং আয়রন – খনিজগুলির উত্স।  যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

ডায়েটিক্স ম্যাক্স হেলথকেয়ার দিল্লির আঞ্চলিক প্রধান রিতিকা সমাদ্দার বলেন, বিশ্ব স্বাস্থ্য দিবসে স্বাস্থ্য এবং সুস্থতাকে অগ্রাধিকার দিতে আমাদের খাদ্য তালিকায় আমন্ড বাদাম থাকা অত্যন্ত জরুরী। গবেষণায় দেখা গেছে যে প্রতিদিন ৪৩ গ্রাম  বাদাম খিদে কমে যায় এবং ওজন না বাড়িয়ে শরীরে মনোস্যাচুরেটেড (“ভাল”) ফ্যাট বাড়ায়।