ভারত জুড়ে মাল্টিমোডাল গতিশীলতার গবেষণায় মগ্ন হয়েছে টয়োটা এবং ডব্লিউআরআই ইন্ডিয়া

ওয়ার্ল্ড রিসোর্সেস ইনস্টিটিউটের ইন্ডিয়া রস এবং টয়োটা মোবিলিটি ফাউন্ডেশন স্টেশন অ্যাক্সেস অ্যান্ড মোবিলিটি প্রোগ্রাম (স্ট্যাম্প) এর মাধ্যমে মাল্টিমডাল গতিশীলতার উপর একটি প্রতিবেদন প্রকাশ করেছে। স্টেকহোল্ডারদের সহযোগিতা, ডেটা-চালিত গবেষণা, এবং উদ্ভাবন- এই সবগুলি স্বাধীনতার প্রচারে সহায়তা করবে। নাগপুর, দিল্লি এবং বেঙ্গালুরুতে ব্যাপক গবেষণা করার পর, প্রতিবেদনটি ফলাফল এবং সুপারিশ উপস্থাপন করেছে। ১৭ জুলাই, ২০২৩ তারিখে নয়াদিল্লিতে ডাবলুআরআইওএন (WRIon)-এর “কানেক্ট কারো ২০২৩ (Connect Karo 2023)” সম্মেলনে স্ট্যাম্প (STAMP) প্রোগ্রামের একটি সাদা কাগজ বিতরণ করবে, যেখানে ভারতের  স্ট্যাম্প প্রোগ্রামের অভিজ্ঞতা থেকে ফলাফল, শেখা পাঠ এবং উদ্যোক্তাদের সমাধান প্রদর্শন করা হবে।

২০১৬ সালে লঞ্চ করা হয়েছিল স্ট্যাম্প, যা মেট্রোপলিটন মেট্রো সিস্টেমে অ্যাক্সেসিবিলিটি বাড়িয়ে যানজট কমাতে চায়। উদ্ভাবন, স্টেকহোল্ডারদের সক্ষমতা বৃদ্ধি, এবং প্রমাণ-ভিত্তিক গবেষণার মাধ্যমে, স্ট্যাম্প গতিশীলতার সমস্যায় ভোগা লোকেদের ক্ষমতায়ন করে। এই উদ্যোগটি গত সাত বছরে ৬৩ টি কোম্পানির সাথে কাজ করেছে এবং লাস্ট-মাইল কানেক্টিভিটি এবং ভ্রমণ পরিকল্পনা এবং সমন্বিত অর্থপ্রদানের মতো কমিউটার-কেন্দ্রিক হস্তক্ষেপ সহ সমস্যা সমাধানের জন্য সাতটি ভিন্ন জায়গায় ১৫টি সৃজনশীল সমাধান তৈরি করেছে।

টয়োটা মোবিলিটি ফাউন্ডেশনের এশিয়া অঞ্চলের এক্সিকিউটিভ প্রোগ্রাম ডিরেক্টর প্রস গণেশ (MR. Pras Ganesh) বলেছেন, “এই সহযোগিতার মাধ্যমে, আমরা বিভিন্ন ধরনের পরিবহনকে একত্র করে মাল্টিমোডাল গতিশীলতার উন্নয়ন করতে চাই।”