শ্রী জয়ন্ত চৌধুরী আইটিআই এবং এনএসটিআই-তে মিশ্র শিক্ষার পক্ষে সওয়াল করেছেন

ভারতের কেন্দ্রীয় প্রতিমন্ত্রী (স্বাধীন দায়িত্ব) শ্রী জয়ন্ত চৌধুরী প্রশিক্ষণ মহাপরিচালকের (ডিজিটি) কার্যক্রমের পরিচালনা করে, ডিজিটি-এর স্কিম এবং এর সম্পর্কে গভীর উপলব্ধি অর্জনের জন্য একটি অধিবেশনের আয়োজন করেছেন। তিনি আইটিআই এবং এনএসটিআই-এ মিশ্র শিক্ষার পক্ষে পরামর্শ দিয়ে বর্ধিত ফ্লেক্সি এমওইউ পার্টনারশীপ এবং প্রশিক্ষণের দ্বৈত ব্যবস্থার মাধ্যমে শিল্প সহযোগিতা বাড়ানোর জন্য ডিজিটি-কে আহ্বান জানান।

গত দশকে ৫০০০ টিরও বেশি প্রতিষ্ঠানকে যুক্ত করার জন্য তিনি দক্ষতার ইকোসিস্টেমগুলির মধ্যে একটিকে পুনরুজ্জীবিত এবং পুনর্নির্মাণ করার জন্য ডিজিটি-এর প্রচেষ্টার প্রশংসা করেন। এই প্রতিষ্ঠানে অন্তর্ভুক্ত রয়েছে ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং ইনস্টিটিউট (আইটিআই), ন্যাশনাল স্কিল ট্রেনিং ইনস্টিটিউট (এনএসটিআই), ন্যাশনাল ইনস্ট্রাকশনাল মিডিয়া ইনস্টিটিউট (এনআইএমআই), এবং সেন্ট্রাল স্টাফ ট্রেনিং অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউট (সিএসটিআরআই)। অধিবেশনটি ভারতে সমগ্র দক্ষতা উন্নয়ন ইকোসিস্টেমের আপগ্রেডেশন এবং পুনরুজ্জীবনের দিকে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। এই উদ্যোগের সাহায্যে তিনি তরুণদের প্রাসঙ্গিক দক্ষতায় সজ্জিত করতে এবং উদ্ভাবন ও উদ্যোক্তার সংস্কৃতিকে লালন করতে আইটিআই এবং এনএসটিআই-এর গুরুত্বপূর্ণ ভূমিকার ওপর জোর দেন।

কেন্দ্রীয় মন্ত্রী শ্রী জয়ন্ত চৌধুরী একটি শক্তিশালী দক্ষতা উন্নয়ন ইকোসিস্টেম তৈরি করতে সরকারী সংস্থা, শিল্প অংশীদার এবং শিক্ষা প্রতিষ্ঠানকে জড়িত করে একটি সহযোগিতামূলক পদ্ধতির আহ্বান জানিয়েছেন। শুধু তাই নয়, প্রশিক্ষণ কর্মসূচির নাগাল এবং কার্যকারিতা বাড়ানোর জন্য তিনি বিশেষ করে ডিজিটাল প্ল্যাটফর্ম এবং ই-লার্নিং সরঞ্জামগুলিকে একীভূত করার বিষয়ে একটি গুরুত্বপূর্ণ আলোচনাও করেন