রাজ্যের প্রায় ত্রিশ হাজার শিক্ষক শিক্ষিকার কাছে শোকজ নোটিশ পৌঁছালো

বিগত বেশ কিছু মাস ধরে রাজ্য জুড়ে চলছে ডিএ নিয়ে বিক্ষোভ চলছে, দায়ের হয়েছে মামলাও৷ যদিও বাংলা সরকার তাদের অনুকূলে এখনও পর্যন্ত কিছু ঘোষণা করেনি। এই পরিস্থিতিতে সরকারি বিধিনিষেধ অমান্য করে গত ১০ মার্চ চলেছিল ধর্মঘট। সেই ধর্মঘটের অনুপস্থিতির জেরেই শিক্ষক-শিক্ষিকাদের লাগাতার শোকজ করে চলছে মধ্যশিক্ষা পর্ষদ। এবার সেই সংখ্যা গিয়ে পৌঁছাল ২৯ হাজারের কাছাকাছি।

পর্ষদ সূত্রেই খবর, গত ১০ই মার্চের ধর্মঘটে অনুপস্থিতির কারণে সবমিলিয়ে এখনও পর্যন্ত রাজ্যের মোট ২৮ হাজার ৭০৪ জন শিক্ষক শিক্ষিকাকে শোকজ করা হয়েছে। পাশাপাশি পর্ষদ জানিয়েছে, ডিআইরা যে রিপোর্ট পাঠাচ্ছেন তার পর ভিত্তি করেই শিক্ষক-শিক্ষিকাদের শোকজ করা করা হচ্ছে। আগামী সাত দিনের মধ্যেই তাদের সকলের কাছে অনুপস্থিত থাকার উপযুক্ত কারণ জানিয়ে উত্তর চেয়ে পাঠানো হয়েছে বলেও পর্ষদ সূত্রে খবর।

উল্লেখ্য, এর মধ্যে সব থেকে বেশি পরিমান শিক্ষক শিক্ষিকাদের শোকজ করা হয়েছে একমাত্র নদীয়া জেলা থেকে। এর পাশাপাশি উত্তর ২৪ পরগনা, মুর্শিদাবাদ জেলা থেকেও শোকজ হওয়ার শিক্ষক-শিক্ষিকাদের সংখ্যাটা প্রচুর। জানা গিয়েছে, ইতিমধ্যেই শোকজের উত্তর ডিআইদের কাছে জমা পড়তেও শুরু করেছে। তবে এরপর এই বিষয়ে কী পদক্ষেপ নেওয়া হবে তা এখনও জানানো হয়নি।