চলতি বছর একগুচ্ছ পদক্ষেপ গ্রহণ করা হয়েছে পর্ষদের তরফে

পূর্ব ঘোষণা অনুযায়ী গতকাল অর্থাৎ বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে চলতি বছরের মাধ্যমিক পরীক্ষা। পরীক্ষায় বসেছে ৬ লক্ষ ৯৮ হাজার ৬২৮ জন ছাত্রছাত্রী। পরীক্ষা নির্বিঘ্নে সম্পন্ন করতে ইতিমধ্যেই একগুচ্ছ পদক্ষেপ নিয়েছে পর্ষদ। টোকাটুকি বা পরীক্ষা কেন্দ্রে ভাঙচুরের মতো ঘটনা ঘটলে কড়া ব্যবস্থার নেওয়ার কথা আগেই জানিয়েছিল তারা। সেই প্রেক্ষিতেই গুচ্ছ পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

২ হাজার ৮৬৭টি পরীক্ষা কেন্দ্রের মধ্যে ৯৯ শতাংশের বেশি স্কুলে সিসি ক্যামেরা বসানো হয়েছে। জানান হয়েছে, যে সব স্কুলে ক্যামেরা বসানো সম্ভব হয়নি, সেগুলিকে স্পর্শকাতর হিসেবে চিহ্নিত করে বাড়তি নজরদারি চালাচ্ছে পর্ষদ। সল্টলেকে পর্ষদের সদর কার্যালয় থেকে অ্যাপ এবং সিসি ক্যামেরার মাধ্যমে বিভিন্ন পরীক্ষা কেন্দ্রে নজরদারি চালানো হচ্ছে। গোটা মাধ্যমিক পরীক্ষায় এভাবেই নজরদারি চালানো হবে।

অ্যাপ সম্পর্কে আগেই জানান হয়েছিল যে, পরীক্ষার দায়িত্বপ্রাপ্ত সকলেই নিজেদের মোবাইলে অ্যাপটি ডাউনলোড করে যাবতীয় তথ্য সরাসরি পর্ষদ কর্তাদের জানাতে পারবেন। এর ফলে খুব সহজেই বিভিন্ন জেলার প্রত্যন্ত অঞ্চলের স্কুলগুলিতেও ঘটতে থাকা বিভিন্ন ঘটনা সহজে এবং দ্রুত জানতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *