ডিএ নিয়ে চলতে থাকা বিক্ষোভের মাঝে নতুন ঘোষণা নবান্নের তরফে

মাসের পর মাস ধরে চলছে রাজ্যে ডিএ নিয়ে দ্বন্দ্ব। বকেয়া ডিএ’র দাবিতে কর্মবিরতির ডাক দিয়েছিল ‘সংগ্রামী যৌথ মঞ্চ’। এই পরিস্থিতিতে বাজেট পেশের দিন ৩ শতাংশ ডিএ-র কথা ঘোষণা করেছিল রাজ্য সরকার। জানান হয়েছিল, মার্চ থেকেই বর্ধিত হারে ডিএ মিলবে। কিন্তু সেই ঘোষণার পর নয়া ঘোষণা করেছে নবান্ন। এবার জানান হয়েছে, ১ মার্চ থেকে ৬ শতাংশ হারে ডিএ পাবেন কর্মীরা।

বিষয় হল, ২০২১ সালের জানুয়ারি মাসে ৩ শতাংশ হারে ডিএ বাড়িয়েছিল মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। এ বারের বাজেটে আরও ৩ শতাংশ যুক্ত হয়েছে। সব মিলিয়ে মার্চ মাস থেকে ৬ শতাংশ হারে ডিএ পাবেন রাজ্য সরকারি কর্মীরা। নবান্নর তরফে বিজ্ঞপ্তি প্রকাশ করে বলা হয়েছে, সরকারি কর্মচারী, সরকার অনুমোদিত শিক্ষা প্রতিষ্ঠান, সরকার অনুমোদিত স্বশাসিত সংস্থা, সরকার অধিগৃহীত সংস্থা, পঞ্চায়েত কর্মী, পুরসভা, পুর নিগম এবং অবসরপ্রাপ্ত সরকারি কর্মীরা এই ডিএ পাবেন।

কিন্তু অন্যদিকে সরকারি কর্মীদের ডিএ নিয়ে বিক্ষোভ এখনও পর্যন্ত কমেনি, এই ঘোষণার পরেও না। তারা নিজেদের প্রতিবাদ কর্মসূচিতে অনড়। তাঁদের বক্তব্য, পিজি শিক্ষকরা ইতিমধ্যেই মাসে ১৫ হাজার টাকা করে বঞ্চিত হচ্ছেন। ওদিকে বর্তমানে ৩৮ শতাংশ ডিএ বাকি। কেন্দ্রীয় সরকার আবার ৪ শতাংশ বৃদ্ধি করতে চলেছে। এই অবস্থায় দাঁড়িয়ে তারা নিজেদের আন্দোলন চালিয়ে যাবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *