তালিকা থেকে সরে গেলেন, এবার আরও ‘গরিব’ হলেন আদানি

নতুন বছরের শুরু থেকে যেন সময়টা একেবারেই ভালো যাচ্ছে না শিল্পপতি গৌতম আদানির। সম্প্রতি উঠতে থাকা কারচুপির অভিযোগ সামনে আসার পর থেকেই বিশ্বের ধনীতম ব্যক্তিদের তালিকা থেকে তাঁর পতন শুরু হয়েছে। প্রথম দশ থেকে অনেক আগেই বেরিয়ে গিয়েছিলেন। কিন্তু কিছু সময়ে প্রথম কুড়িতে ছিলেন। সেই তালিকাতেও বেশিক্ষণ স্থায়ী হতে পারেননি শিল্পপতি গৌতম আদানি। এবার আরও ‘গরিব’ হলেন তিনি। জানা গিয়েছে, বিশ্বের ধনীতম ব্যক্তিদের তালিকায় এবার প্রথম ২৫-এর বাইরে চলে গিয়েছেন আদানি।

আমেরিকার আর্থিক পর্যবেক্ষক সংস্থা হিন্ডেনবার্গের রিপোর্ট আদানি গোষ্ঠীর জন্য এই খারাপ সময় এনেছে। কারচুপি করে সংস্থার শেয়ার দর বাড়ানোর অভিযোগ উঠার পর থেকেই হু হু করে নামতে শুরু করে আদানি গোষ্ঠীর শেয়ারের দাম৷ ধনীতম ব্যক্তিদের তালিকা থেকে সরতে সরতে এখন গৌতম আদানির ঠাই হয়েছে তালিকার ২৯ নম্বরে।

রিপোর্ট অনুযায়ী ভারতীয় ধনকুবেরের মোট সম্পত্তির পরিমাণ এই মুহূর্তে ৪ হাজার ২৭০ কোটি ডলার যা ভারতীয় মুদ্রায় প্রায় ৩ লক্ষ ৫৩ হাজার কোটি টাকা। অন্যদিকে ফোর্বসের ‘রিয়েল-টাইম বিলিয়নেয়ার’ রিপোর্ট বলছে, আদানির মোট সম্পদের আনুমানিক মূল্য বর্তমানে ৪ হাজার ৩৪০ কোটি ডলার যা ভারতীয় মুদ্রায় প্রায় ৩ লক্ষ ৬০ হাজার কোটি টাকা। গত ২৫ জানুয়ারি বিশ্বের ধনী ব্যক্তিদের তালিকায় তৃতীয় স্থান পৌঁছে গিয়েছিলেন ভারতীয় ধনকুবের গৌতম আদানি। সেই সময় আদানির সম্পদের মূল্য ছিল ১১৯ বিলিয়ন ডলার ভারতীয় মুদ্রায় যা প্রায় ৯ লক্ষ ৮৫ হাজার কোটি টাকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *