তুরস্কের কঠিন পরিস্থিতিতে আটকে পড়েছে দশজন ভারতীয়

ভয়ঙ্কর পরিস্থিতি। ভূমিকম্পে গিয়েছে হাজার হাজার প্রান, ছারখার হয়ে গিয়েছে তুরস্ক। ক্রমাগত বেড়ে চলেছে মৃতের সংখ্যা। তিনদিন অতিক্রম করে গেলেও, এখনও ভেসে আসছে আর্তনাদ৷ ভারতের তরফ থেকে ইতিমধ্যেই দুই বিধ্বস্ত দেশকে সাহায্য করার বার্তা দেওয়া হয়েছে, সাহায্য পৌঁছেও গিয়েছে। এবার জানা গেল ১১ জন ভারতীয় এই মুহূর্তে তুরস্কে আটকে পড়েছেন। তাঁদের মধ্যে একজন আবার নিখোঁজ।

কেন্দ্রীয় মন্ত্রকের তরফে জানান হয়েছে, যে ১০ জন ভারতীয় খবর পাওয়া গিয়েছে তারা তুরস্কের বিভিন্ন প্রান্তে আটকে রয়েছেন কিন্তু তারা সুরক্ষিত আছেন বলেই দাবি করা হয়েছে। এছাড়া জানান হয়েছে, ইতিমধ্যে দেশের আদানায় কন্ট্রোল রুম খোলা হয়েছে সেখান থেকেই সমস্ত আপডেট নেওয়া হচ্ছে। একই সঙ্গে এও খবর দেওয়া হয়েছে যে, ব্যবসায়িক কারণে সেখানে যাওয়া একজন ভারতীয় এই মুহূর্তে নিখোঁজ আছেন কিন্তু তার খোঁজ নেওয়ার কাজ চলছে পুরোদমে। তাঁর পরিবারের সঙ্গেও যোগাযোগ করা হয়েছে।

আজই তুরস্কের আদানা শহরে পৌঁছেছে ভারতের পাঠানো প্রথম দফার ত্রাণ। সেই সঙ্গে পৌঁছে গিয়েছে ভারতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর উদ্ধারকারী দল, বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত কুকুর, চিকিৎসা সামগ্রী, ড্রিলিং মেশিন ইত্যাদি। সিরিয়াতেও ত্রাণসাহায্য পাঠিয়েছে ভারত। সাহায্য পাওয়ার পরই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ধন্যবাদ জানিয়েছেন ভারতে নিযুক্ত তুরস্কের রাষ্ট্রদূত ফিরাত সুনেল৷

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *