বদলাচ্ছে আবহাওয়া, বাড়বে গরম

বদলেছে আবহাওয়া, চলতি মাসের মাঝা মাঝি সময় থেকে বলতে গেলে প্রায় উধাও শীত। তাপমাত্রার পাশাপাশি রাজ্য জুড়ে বাড়ছে গরম। বাংলায় গরমের আঁচ পড়তেও শুরু করেছে। সকাল ও রাতের দিকে হালকা ঠাণ্ডা ভাব থাকলেও, বেলা বাড়তেই গায়ে লাগছে সূর্যের তেজ৷ কড়া রোদে বাড়ছে অস্বস্তি। এই অবস্থায় হাওয়া অফিস জানাচ্ছে, আবহাওয়া বদলের সম্ভাবনা রয়েছে। পূবালী হাওয়ার প্রভাবে জলীয় বাষ্প ঢুকে পড়বে৷ ফলে বাড়বে আর্দ্রতাজনিত অস্বস্তি। তবে এখনই দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা নেই। আগামী ২৪ ঘণ্টায় উত্তরবঙ্গের চার জেলায় বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর৷ 

বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৪৯ থেকে ৯৪ শতাংশ। সকালের দিকে আকাশ আংশিক মেঘলা থাকলেও বৃষ্টির কোনও সম্ভাবনা নেই বলেই জানাচ্ছে হাওয়া অফিস। সেই সঙ্গে আবহাওয়াবিদরা জানাচ্ছেন, বাড়তে পারে আর্দ্রতাজনিত অস্বস্তি। মার্চে পুরোপুরি গায়ের হয়ে যাবে শীতল ভাব৷ গোড়া থেকেই বাড়বে তাপমাত্রা। দোলের দিনও আবহাওয়া উষ্ণ থাকবে বলেই জানাচ্ছে হাওয়া অফিস।

ওই দিন কলকাতার তাপমাত্রা ৩৫ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যাবে বলেই আবহাওয়াবিদদের অনুমান। হাওয়া অফিস জানাচ্ছে, আগামী ২৪ ঘন্টায় উত্তরবঙ্গের চার জেলা দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার ও জলপাইগুড়িতে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তর-পূর্ব বিহার সংলগ্ন এলাকায় একটি ঘূর্ণাবর্ত অবস্থান করছে৷ নতুন করে মঙ্গলবার পশ্চিমী ঝঞ্ঝার সম্ভাবনা রয়েছে বলেও জানানো হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *