বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে জরিমানার নির্দেশ কলকাতা হাইকোর্টের তরফে

বিগত বেশ কিছুদিন ধরে একের পর এক বিতর্ক জুড়ে রয়েছে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়কে ঘিরে। এরই মাঝে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী ধাক্কা খেলেন কলকাতা হাই কোর্টে। কলকাতা হাই কোর্টের একক বেঞ্চ তাঁকে যে ১ লক্ষ টাকা জরিমানার নির্দেশ দিয়েছিল, তা বহাল রাখল ডিভিশন বেঞ্চ।

২০২১ সালে বিশ্বভারতীর একজন অ্যাসিস্ট্যান্ট প্রফেসরের চাইল্ড কেয়ারের জন্য ছুটির আবেদন করেছিলেন৷ তাঁর সেই আবেদন মঞ্জুর করেন অধ্যাপক দেবতোষ সিনহা৷ বিশ্বভারতী কর্তৃপক্ষের নিয়ম মেনেই সেই ছুটি অনুমোদন করা হয় বলে জানান তিনি। এর এক বছর পর বিশ্বভারতীর উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী অধ্যাপক অধ্যাপক দেবতোষ সিনহাকে ওই চিঠির জন্য চার্জ করেন৷ কেন তিনি ওই অ্যাসিস্ট্যান্ট প্রফেসরের ছুটি মঞ্জুর করেছিলেন, সেই প্রশ্ন তুলে পাল্টা চিঠি পাঠান৷

এর পরেই উপাচার্যের পাঠানো চিঠিকে চ্যালেঞ্জ করে আদালতের দ্বারস্থ হন অধ্যাপক দেবতোষ সিনহা। তাঁর আইনজীবী সুবীর সান্যাল আদালতে জানান, উপাচার্যের এই চিঠি যুক্তিসঙ্গত নয়। সওয়াল জবাব শোনার পরে বিচারপতি কৌশিক চন্দ বলেন, উপাচার্যের পাঠানো ওই চিঠি বাতিল করতে হবে। সেই সঙ্গে তাঁর নির্দেশ, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে এক লক্ষ টাকা জরিমানা দিতে হবে। এই টাকা দেওয়া না হলে, জরিমানা পূরণ করতে হবে উপাচার্যকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *