অপহরণের অভিযোগের ভিত্তিতে বড় নির্দেশিকা লালবাজারের তরফে

বিগত বেশ কিছুদিন ধরেই উত্তাল পরিস্থিতি হয়ে রয়েছে তিলজলায়। শিশু কন্যাকে নৃশংসভাবে যৌন হেনস্থা এবং হত্যার ঘটনায় পুলিশের দিকে একাধিক অভিযোগের আঙুল। পুলিশের বিরুদ্ধে গাফিলতির পর পর অভিযোগ উঠতেই নড়েচড়ে বসল লালবাজার। থানাগুলিকে বিশেষ নির্দেশিকা পাঠান হয়েছে তাদের তরফে। কোনও ভাবে যেন এমন অভিযোগ আর উঠতে না পারে তার ব্যবস্থা নিতেই পদক্ষেপ।

জানা গিয়েছে, নিখোঁজ নাবালক-নাবালিকার বা অপহৃতের তালিকা তৈরি করে থানাগুলিকে প্রথমে উপ-নগরপাল বা ডিভিশন অফিসে পাঠাতে হবে। তারপর ওই তালিকা আসবে লালবাজারে। এই নির্দেশ যাতে দ্রুত কার্যকর করা হয় সেটাও স্পষ্ট করে জানান হয়েছে। প্রতিদিন বিভিন্ন থানায় একাধিক নিখোঁজ হওয়ার এবং অপহরণ হওয়ার অভিযোগ জমা পড়ে। সে সব অভিযোগ একসঙ্গে তালিকাভুক্ত করে তা প্রতিদিন রাত একটার মধ্যে সংশ্লিষ্ট ডিভিশন অফিসে পাঠাতে হবে। এমনটাই জানিয়েছে লালবাজার।

পরবর্তী সময়ে সেই তালিকাই লালবাজার ক্রাইম কন্ট্রোলে এবং গোয়েন্দা বিভাগে চলে যাবে। তিলজলা কাণ্ডে ইতিমধ্যেই ২০ জনকে গ্রেফতার করা হয়েছে যাদের বিরুদ্ধে সরকারি সম্পত্তি নষ্ট, পুলিশের কাজে বাধা দেওয়া এবং পুলিশের ওপর হামলার অভিযোগ আছে। যদিও তিলজলায় শিশু হত্যার ঘটনায় মূল অভিযুক্তকে গ্রেফতার করেছে পুলিশ।