চাকরির বিনিময়ে জমি নেওয়ার ঘটনায় সিবিআইয়ের জিজ্ঞেসাবাদের মুখোমুখি লালু

মিলল না স্বস্তি, দুর্নীতিকান্ডে শুরু হলো জিজ্ঞেসাবাদ। চাকরির বদলে ঘুষ হিসেবে জমি নেওয়ার দুর্নীতি কাণ্ডে নাম জুড়েছে লালুপ্রসাদ যাদবের স্ত্রী তথা বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী রাবড়ি দেবীর। এই প্রেক্ষিতেই জিজ্ঞাসাবাদ করতে রাবড়ি দেবীর বাড়িতে যায় সিবিআই আধিকারিকরা। দিল্লিতে তাঁর মেয়ের বাড়িতে আপাতত আছেন লালু।

এই চাকরির বিনিময়ে জমি নেওয়ার ঘটনা প্রায় ১৪ বছর পুরনো। এত বছর কেন এই মামলায় আচমকা সক্রিয় হল সিবিআই তা নিয়ে প্রশ্ন উঠেছে। সম্প্রতি বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়-সহ একাধিক অবিজেপি রাজ্যের মুখ্যমন্ত্রী এবং বিরোধী নেতারা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লিখে দাবি করেছিলেন যে, কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থাগুলি বিরোধীদের ওপর অহেতুক চাপ সৃষ্টি করছে। তারপরেই লালু এবং তাঁর পত্নীকে ১৪ বছর পুরনো মামলায় জিজ্ঞাসাবাদের ঘটনা আলোচনা আরও বাড়িয়েছে।

কয়েক মাস আগেই বিদেশে অস্ত্রপচার করাতে গিয়েছিলেন লালু। ফেরার পর থেকে দিল্লিতে মেয়ের বাড়িতেই রয়েছেন। প্রসঙ্গত, গত বছর অগস্ট মাসে রাবড়ি পুত্র তথা বিহারের বর্তমান উপমুখ্যমন্ত্রী তেজস্বী যাদবের মালিকানাধীন গুরুগ্রামের একটি নির্মাণাধীন মল সহ দিল্লি, গুরুগ্রাম, পটনা, কাটিহার এবং মধুবনির সহ মোট ২৫টি স্থানে অভিযান চালিয়েছিল সিবিআই।