বড় পদক্ষেপ সরকারের তরফে, কমবে জ্বালানির দাম

দিন প্রতিদিন বেড়ে চলেছে বাজার দর, এই পরিস্থিতিতে সব কিছুর পাশাপাশি হুঁ হুঁ করে বাড়ছে গ্যাসের দামও। এরই মাঝেই আমাদের দেশে কার্বন নিঃসরণকে এক্কেবারে “শূন্যে” নামিয়ে আনার লক্ষ্যে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে। সেই লক্ষ্যেই আরও একটি বড় পদক্ষেপ গ্রহণ করল সরকার। দেশকে দূষণহীন জ্বালানি নির্ভর অর্থনীতি হিসেবে গড়ে তুলতে কেন্দ্রীয় মন্ত্রিসভা গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণ করেছে।

বর্তমান সময়ে দেশজুড়ে প্রাকৃতিক গ্যাসের ব্যবহার বৃদ্ধিতে সচেষ্ট হচ্ছে কেন্দ্রীয় সরকার। এমতাবস্থায়, প্রাকৃতিক গ্যাস থেকে উৎপাদিত বিভিন্ন জ্বালানির মূল্য নির্ধারণের ক্ষেত্রে আসছে পরিবর্তন। সবচেয়ে বিষয় হল, এই বদলের জেরে জ্বালানি হিসেবে ব্যবহৃত CNG এবং PNG-র দাম একলাফে ১০ শতাংশ পর্যন্ত কমে যেতে পারে। যার ফলে সাধারণ মানুষ উপকৃত হবেন। পাশাপাশি, সার প্রস্তুতকারী সংস্থাগুলিও সস্তায় গ্যাস পেয়ে যাবে।

এই প্রসঙ্গে জানা গিয়েছে, মুম্বইতে CNG-র দাম প্রতি কেজিতে ৮ টাকা কমে গিয়ে ৭৯ টাকা হতে পারে। পাশাপাশি হাজার ঘন মিটার PNG-র মূল্য ৫ টাকা কমে গিয়ে ৪৯ টাকা হতে পারে। এদিকে, দিল্লিতে প্রতি কেজি CNG-র দাম ৭৯.৫৬ টাকা থেমে কমে হতে পারে ৭৩.৫৯ টাকা। পাশাপাশি, PNG-র দাম ৫৩.৫৯ টাকা থেকে কমে হতে পারে ৪৭.৫৯ টাকা।