বাড়ানো হলো আধার কার্ডের সঙ্গে প্যান কার্ডের সংযুক্তিকরণের সময়সীমা

কেন্দ্র সরকারের তরফে সম্প্রতি ঘোষণা করা হয়েছিল আধার কার্ডের সঙ্গে প্যান কার্ডের সংযুক্তিকরণের, নির্দিষ্ট সময়সীমার মধ্যে সেরে ফেলতে হবে এই কাজ। তবে এবার বাড়ানো হলো সেই সময়সীমা৷ প্রাথমিকভাবে জানা গিয়েছিল, ৩১ মার্চের মধ্যে এই সংযুক্তিকরণ সেরে ফেলতে হবে৷ আর এই কাজ করতে হাজার টাকা লাগবে জরিমানা হিসেবে।

কেন্দ্রের তরফে জানান হয়েছে, আগামী ৩০ জুনের মধ্যে প্যান-আধার সংযুক্তির প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। অর্থাৎ এই কাজের জন্য আরও তিন মাস বেশি সময় পাওয়া গেল। আগেই বলা হয়েছিল, যথাসময়ে সংযুক্তিকরণ না করলে ১ এপ্রিল থেকে প্যান কার্ড বাতিল হয়ে যেতে পারে। আধার কার্ডের সঙ্গে লিঙ্ক না থাকা প্যান কার্ড অবৈধ হয়ে যাবে বলেও জানিয়েছিল আয়কর দফতর।

এদিকে নির্দিষ্ট কিছু মানুষের জন্য এই সংযুক্তিকরণ বাধ্যতামূলক নয় বলেই জানিয়েছে কেন্দ্র। ২০১৭ সালের কর আদায়ের নির্দেশিকা অনুযায়ী, মোট চারটি ক্ষেত্রে এই নিয়মের ব্যতিক্রম রয়েছে। প্রথমত, অসম ও মেঘালয়ের বাসিন্দারা এই নিয়মের আওতার মধ্যে পড়বেন না। জম্মু-কাশ্মীরের বাসিন্দাদের জন্যেও প্যান-আধারের সংযুক্তিকরণ বাধ্যতামূলক নয়৷ এছাড়াও বলা হয়েছে, ৮০ বছরের উর্ধ্বে যে সকল ভারতীয় নাগরিক রয়েছেন, তাঁরাও এই সংযুক্তিকরণের আওতায় পড়েন না৷ প্রবাসী ভারতীয় বা বিদেশি নাগরিকদের জন্যেও এই নিয়ম প্রযোজ্য হবে না।