বিগত সময় ধরে ডিএ নিয়ে চলতে থাকা আন্দোলনের মাঝেই বড় সিদ্ধান্ত মন্ত্রিসভার

বিগত বেশ কিছু মাস ধরে রাজ্য জুড়ে চলছে ডিএ নিয়ে বিক্ষোভ চলছে, দায়ের হয়েছে মামলাও৷ যদিও বাংলা সরকার তাদের অনুকূলে এখনও পর্যন্ত কিছু ঘোষণা করেনি। এই পরিস্থিতিতে সরকারের তরফেও সাফ জানানো হয়েছে, ৩ শতাংশের বেশি ডিএ এই মুহূর্তে দেওয়া সম্ভব নয়৷ ডিএ নিয়ে এই অশান্তির মাঝেই রাজ্য সরকারি কর্মীদের বোনাস বাড়ানোর সিদ্ধান্ত নিল রাজ্য মন্ত্রিসভা।

চলতি বছর থেকেই অ্যাডহক বোনাস বাড়ানো হবে বলে ঠিক করা হল৷ পাশাপাশি বাড়ছে উৎসবে অগ্রীমের পরিমাণও। মন্ত্রী মানস ভুঁইয়া বলেন, ২০২২ সালে অ্যাডহক বোনাস ছিল ৪৮০০ টাকা। চলতি বছর সেই বোনাসের পরিমাণ বেড়ে হচ্ছে ৫৩০০ টাকা হবে। বদল আসছে উৎসবের অগ্রিমেও৷ গত বছরে রাজ্য সরকারি কর্মীদের উৎসব উপলক্ষে অগ্রীম দেওয়া হয়েছিল ১৪ হাজার টাকা। এ বছর সেটাই বেড়ে হচ্ছে ১৬ হাজার টাকা।

এছাড়া অবসরপ্রাপ্ত রাজ্য সরকারি কর্মচারীদের পেনশন সর্বাধিক ৩২ হাজার থেকে বেড়ে ৩৩ হাজার টাকা করা হচ্ছে। তবে এখনও শহিদ মিনারে ডিএ-র দাবিতে আন্দোলন চালিয়ে যাচ্ছেন রাজ্য সরকারি কর্মীদের একাংশ। ডিএ-র দাবিতে গণ ইমেলও পাঠিয়েছেন মুখ্যমন্ত্রীকে। ইমেল পাঠানো হয়েছে রাষ্ট্রপতিকেও৷ এই পরিস্থিতিতে মন্ত্রিসভার এই সিদ্ধান্ত অত্যন্ত তাৎপর্যপূর্ণ।